,

সর্বশেষ
bnr ad 250x70 1

বান্দরবানে জনপ্রিয় হয়ে উঠছে পেঁপে চাষ

 

b1রিমন পালিত,বান্দরবান,বিডিনিউজ রিভিউজ.কম:: পেঁপে চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়ায় বান্দরবানের কৃষকরা বিভিন্ন ফসল উৎপাদনের পাশাপাশি পেঁপে চাষের উপর ঝুঁকে পড়ছে।

কম খরচে ভাল ফলন ও সঠিক মূল্য পাওয়ায় আর্থিকভাবে লাভবান হচ্ছেন বান্দরবানের পেঁপে চাষীরা।

তাদের স্বাবলম্বিতা দেখে পর্যায়ক্রমে অন্যরাও পেঁপে চাষের প্রতি ব্যাপক ভাবে আগ্রহী হয়ে উঠেছেন বলে কৃষকরা জানান।

পেঁপে চাষী হাফিজ উদ্দিন জানান, তিনি তার বাগনে মাত্র একবিঘা জমিতে ১২ হাজার টাকা পুঁজি খাটিয়ে ৪শ’ পেঁপে চারা রোপনের মাধ্যমে দেশীয় পেঁপে চাষ শুরু করেন। চলতি মৌসুমে এই বাগানে পেঁপের বাম্পার ফলন হওয়ায় তিনি ১ লাখ টাকারও অধিক মুনাফা অর্জন করার আশা করছেন।

বান্দরবান কৃষি বিভাগ সূত্রে জানা যায় , এ বছর গোয়ালিয়া খোলা এলাকায় ২০০ হেক্টর জমিতে পেঁপে চাষ করা হয়েছে । এবার কৃষকরা পেঁপে চাষাবাদ করে বাম্পার ফলন অর্জন করায় ভাগ্য বদলে গেছে অনেক চাষীর।

বান্দরবানে প্রতি হাট-বাজারগুলোতে ২০-৩০ টাকা কেজি ধরে পেঁপে ক্রয় -বিক্রয় হচ্ছে। তাছাড়া একটি পাকা পেঁপে ৫০ টাকা হতে ২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। চলতি মৌসুমে ছোট আকৃতির যেকোন একটি পেঁপে গাছে ৭০ থেকে ৮০ কেজি পেঁপে উৎপাদিত হয়েছে।

এছাড়াও বড় আকারের পেঁপে প্রায় দুই কেজি ওজনের হওয়ায় এগুলোর চাহিদা বাজারে অনেক বেশী। বান্দরবান বাজারে পেঁপের ব্যাপক চাহিদা থাকায় কৃষকরা দামও পাচ্ছে ভালো।

এদিকে বান্দরবান বাজারের কাচামাল ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, স্থানীয় বাজারে প্রতিদিন ৬০-৭০ মন পেঁপে খুচরা ও পাইকারী বিক্রি করা হচ্ছে। এছাড়াও দেশের বিভিন্ন জেলা থেকে বড় বড পাইকারী ব্যবসায়ীরা এসে পেঁপে ক্রয় করে নিয়ে যাচ্ছেন।

সরকারী পর্যায়ে পেঁপে চাষীদের প্রতি বিশেষ উদ্যোগ নিলে অধিক মাত্রায় পেঁপে চাষ করে কোটি কোটি টাকা মুনাফা অর্জনসহ বর্হিবিশ্বে পেঁপে সবজি রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

এ ব্যাপারে কৃষি কর্মকর্তা মোঃ আলতাফ হোসেন জানান, স্বল্প খরচে পেঁপ চাষে কৃষকরা অধিক লাভবান হচ্ছেন। তবে নতুন নতুন রোগের আক্রমনে কৃষকরা পেঁপে চাষে বাধাগ্রস্ত হচ্ছেন।

এসব রোগের প্রতিরোধ করার পরামর্শ এবং চাষীদের প্রণোদনা দিতে পারলে পেঁপে চাষে বিল্পব ঘটতে পারে।

মতামত...