,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাস্তবমুখী পদক্ষেপে দেশ এগিয়ে যাচ্ছে, শেখ হাসিনা

ঢাকা, ১০ ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম):: অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে বেসরকারি ব্যাংক ও উদ্যোক্তাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৯ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে শীর্তাত মানুষের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) কাছ থেকে কম্বল গ্রহণকালে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক উন্নতির জন্য আমরা সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি। বেসরকারি ব্যাংক ও বেসরকারি উদ্যোক্তারা এসব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার ক্ষেত্রে বিনিয়োগের মাধ্যমে অবদান রাখতে পারেন।

গ্রামীণ মানুষের অর্থনৈতিক অবস্থা পরিবর্তনের জন্য গ্রামেও বেশি করে বিনিয়োগ করতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য গ্রামীণ মানুষের উন্নয়ন নিশ্চিত করা। আমরা সমগ্র দেশের উন্নয়ন করতে চাই, কোনো নির্দিষ্ট এলাকার নয়। এজন্য আমরা ব্যাপক শিল্পায়নের পাশাপাশি রাস্তা, সেতু, নদী খননসহ অবকাঠামো উন্নয়নে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি।

স্থানীয় বাজার ও রফতানি চাহিদা বিবেচনা করে দেশে আরও কৃষি এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সরকারের উদার বিনিয়োগ নীতি ও বেসরকারি খাতের বিকাশে নানা পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে ক্ষমতা নেওয়ার পর টেলিভিশন চ্যানেল, টেলিফোন এবং ব্যাংকসহ বিভিন্ন খাত উন্মুক্ত করে দেওয়া হয়।

অনুষ্ঠানে তিনি শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও জ্বালানি, কৃষি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের নেওয়া  পদক্ষেপ ও সফলতার কথা তুলে ধরেন।
উদ্যোক্তাদের আহ্বান জানিয়ে তিনি বলেন, দারিদ্র্যের শিকার জনগণের অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি উদ্যোক্তাদের দায়-দায়িত্ব রয়েছে। তাই সেই দায়িত্ব থেকে এসব মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

‘আমরা চাই না তাদের আর অনুদানের কম্বল গ্রহণের প্রয়োজন হোক। আমরা চাই ভবিষ্যতে তারা নিজেরা কম্বল কিনুক,’ যোগ করেন শেখ হাসিনা।

এ সময় অ্যাসোসিয়শনের সভাপতি মো. নজরুল ইসলাম মজুমদারসহ ৩২টি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান, পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।hasina

মতামত...