,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাস ভাড়া কমানোর সিদ্ধান্ত সোমবার

obaidul kderনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ গাজীপুর, জ্বালানি তেলের দাম কমানোর প্রেক্ষিতে সোমবার যাত্রীবাহী বাস ভাড়া কমানোর ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবারে গাজীপুরে সরকারি নির্মাণকাজ পরিদর্শনে গিয়ে ভাড়া কমানোর বিষয়ে বৈঠকের কথা জানান তিনি।

তিনি বলেন, ‘সোমবার বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএর ভাড়া বিশ্লেষণ কমিটির বৈঠক ডাকা হয়েছে। সেদিনই ভাড়া কমানোর ঘোষণা আসতে পারে।’

গত ২৪ এপ্রিল থেকে জ্বালানি তেলের দাম কমানো হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী অকটেন ও পেট্রোল লিটারে কমেছে ১০ টাকা আর ডিজেল কেরোসিন প্রতিলিটারে কমেছে তিন টাকা করে।

বিআরটিএর কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, ডিজেলের দাম মাত্র ৩ টাকা কমানোয় ভাড়ায় খুব একটা প্রভাব পড়ছে না। প্রতি কিলোমিটারে তিন পয়সা হারে ভাড়া কমতে পারে বলে ধারণা করছেন তারা। ফলে দূরপাল্লার রুটে ভাড়া কমবে সর্বোচ্চ ১৪ টাকা।

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধিতে সর্বশেষ ২০১৩ সালের জানুয়ারিতে দূরপাল্লার রুটে ভাড়া বাড়ানো হয়। সে সময় কিলোমিটারপ্রতি ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪৫ পয়সা করা হয়। নতুন হিসাবে তা তা কমে দাঁড়াতে পারে ১ টাকা ৪২ পয়সা।

এর আগে ২০০৮ ও ২০০৯ সালে দুই দফায় ডিজেলের দাম ১১ টাকা কমানো হয়। ওই সময় পরিবহনের ভাড়া ১১ পয়সা কমানো হয়।

তখন থেকেই জ্বালানির মূল্য এক টাকা হ্রাস পেলে প্রতি কিলোমিটারে যাত্রী ভাড়া এক পয়সা কমানোর প্রক্রিয়া চালু হয়। ২০১১ ও ২০১৩ সালে দুই দফায় ডিজেলের মূল্য ১৫ টাকা বৃদ্ধি পাওয়ায় দূরপাল্লার ভাড়া ২৫ পয়সা বৃদ্ধি করা হয়।

 

মতামত...