,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাহিনী প্রধানদের চাকরির সময়সীমা ৪ বছর হচ্ছে

pনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম:: সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধানদের চাকরির সময়সীমা সর্বোচ্চ ৪ বছর নির্ধারণ করে আজ সোমবার এক খসড়া আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে প্রতিরক্ষা বাহিনীর প্রধানগণ নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতা আইনে ২০১৬ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম ব্রিফকালে সাংবাদিকদের বলেন, ৪৪ বছর আগে প্রণীত সংবিধানের নির্দেশনা অনুসারে প্রস্তাবিত এ আইন প্রণীত হয়েছে।
বর্তমান এ সম্পর্কিত প্রক্রিয়া (নিয়োগ, অবসর এবং বেতন-ভাতা) ‘জয়েন্ট সার্ভিস ইনস্ট্রাকশন’ শীর্ষক আদেশের মাধ্যমে পরিচালিত হয়।
প্রস্তাবে বলা হয়, জনস্বার্থে অবসর প্রদান বা স্বেচ্ছায় অবসর গ্রহণ না করলে রাষ্ট্রপতি প্রতিরক্ষা বাহিনীর প্রধানগণকে নিয়োগ দিবেন এবং এই পদে টানা বা বর্ধিতকরণসহ ৪ বছর দায়িত্ব পালন করা যাবে।
এতে বলা হয়, তিন বাহিনীর প্রধানগণ মন্ত্রিপরিষদ সচিবের সমপর্যায়ে বেতন পাবেন। এ ছাড়া ভাতাও পাবেন। ৪ বছর মেয়াদ পূর্তির পর তারা বেসামরিক ও সামরিক প্রশাসনে পুনরায় চাকরির জন্য অযোগ্য হবেন।
তবে তারা যে কোনো সাংবিধানিক পদে নিয়োগ বা কোনো বেসরকারি সংস্থায় চুক্তি ভিত্তিতে কাজ করতে পারবেন।-বাসস।

মতামত...