,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিএনপির প্রার্থী নেই ৩য় ধাপের ৪৬ ইউপিতে আলীগের ৫বিনা প্রতিদ্বন্দ্বিতায়

upনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ৪৬ ইউপিতে  বিএনপির কোন চেয়ারম্যান প্রার্থী নেই । আর ভোটের আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৫ জন চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

গত ১৫ মার্চ তৃতীয় ধাপে ৬৮৭ ইউপি ভোটের তফসিল ঘোষণা করে ইসি। ভোট হবে আগামী ২৩ এপ্রিল। মনোনয়ন জমার শেষ সময় ছিল ২৭ মার্চ। আদালতের আদেশ ও বিভিন্ন জটিলতার কারণে ৬৮৭ ইউপির মধ্যে ৬২১টিতে ভোট হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব সামসুল আলম জানান, তৃতীয় ধাপে পাঁচজন চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তিনি জানান, ৬২১ ইউপিতে চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে ২ হাজার ৮১৭ জন। এরমধ্যে ১৩টি রাজনৈতিক দলের এক হাজার ৪৩৫ ও স্বতন্ত্র প্রার্থী রয়েছে এক হাজার ৪৪৯ জন।

৬২১ ইউপিতেই চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের। এরমধ্যে পাঁচজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী রয়েছে ৫৭৫ ইউপিতে। এ ধাপে ৪৬টি ইউপিতেই কোনো প্রার্থী নেই দলটির।

যেসব ইউপিতে বিনাপ্রতিদ্বদিন্দ্বতায় নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীনারা এগুলো হলো- কুষ্টিয়ার খোকশাবাড়ি উপজেলার বেতবাড়িয়া, ঝিনাইদাহের কালীগঞ্জ উপজেলার জামাল, মন্সীগঞ্জের লৌহজং উপজেলার গাওনদীয়া, বোলতলী ও কুমারভোগ ইউনিয়ন।

এদিকে ২২ মার্চ অনুষ্ঠিত প্রথম ধাপের ৭১২ ইউপি নির্বাচনে ৫৪ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের চেয়ারম্যানরা নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় ধাপে প্রায় ৩১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এ ধাপের ভোটগ্রহণ ৩১ মার্চ।

এদিকে তৃতীয় ধাপে ৬২১ ইউপির মধ্যে ৪৬টিতে বিএনপির প্রার্থী না থাকলেও এ ব্যাপারে নির্বাচন কমিশন কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি। তবে তৃতীয় ধাপে রাঙামাটি জেলার ৪৩টি ইউপিতে আওয়ামী লীগ প্রার্থী দিতে না পারলে এসব ইউপির ভোট পিছিয়ে ষষ্ঠ ধাপে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, কোন দল প্রার্থী দিতে পারলো কি পারলো না এটা দেখার বিষয় না আমাদের।’

বি এন আর/০০১৬/০০৩/০০৩০/০০৩৬৬৫/এন

মতামত...