,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিএনপি নেতা ওসমান ফারুকের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ!

osman farukনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি)। তার বিরুদ্ধে একাত্তরের স্বাধীনতাযুদ্ধে সংঘটিত হত্যা, গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

বুধবার (৪ এপ্রিল) রাজধানীর ধানমন্ডিস্থ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান ও জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক মিয়া এ কথা জানিয়েছেন।

আবদুল হান্নান খান বলেন, ‘ট্রাইব্যুনালে আটক ময়মনসিংহের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য মো. আব্দুল হান্নানের বিরুদ্ধে তদন্ত করতে গিয়ে আমরা নতুন করে ১১ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধে সম্পৃক্ত থাকার অভিযোগ পাই। এর মধ্যে কিশোরগঞ্জের ড. ওসমান ফারুকের নামও উঠে এসেছে। তার বিরুদ্ধে আমাদের প্রাথমিক তদন্ত করা হচ্ছে। প্রাথমিক তদন্তের পরই চূড়ান্ত তদন্ত করা হবে।’

তিনি আরো বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারে আমরা ইতোমধ্যে অনেকটাই সফল। কালকের ট্রাইব্যুনালের রায়ের মাধ্যমে আমাদের সফলতার ধারা অব্যাহত রয়েছে। আমরা নতুন করে ১৩টি অভিযোগের বিষয়ে কাজ করছি।’

নতুন করে অভিযুক্ত ১৩ জনের মধ্যে আটজন ময়মনসিংহ জেলার এবং পাঁচজন পটুয়াখালী জেলার। দুই জেলা থেকে এ সংক্রান্ত দুটি পৃথক মামলা হয়েছে বলেও তিনি জানান।

মতামত...