,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিএসসি ১০ মালবাহী জাহাজ কিনবে

bsc logoনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ১০টি মালবাহী জাহাজ কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে আবেদন করেছে।

আর এ ১০টি জাহাজ কিনতে বিএসসি’র ৩৭০ মিলিয় ডলার খরচ হবে বলে জানিয়েছে বিএসসি ।

 জানা গেছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) জন্য তেল এবং রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানীকৃত কয়লা বহন করতে ১০টি জাহাজ কেনার প্রস্তাব করা হয়েছে। এর জন্য সরকারের কাছে ৩৭০ মিলিয়ন ডলার বরাদ্দ চাওয়া হয়েছে। সূত্র আরও জানায়, চারটি নতুন ওয়েল ট্যাঙ্কার কেনার প্রস্তাব করা হয়েছে। এদের প্রত্যেকের ধারন ক্ষমতা ন্যুনতম ৮০ হাজার ডেডরয়েট টনেজ।

আর এ চারটি ওয়েল ট্যাঙ্কার কিনতে খরচ পড়বে ১৮৫ মিলিয়ন ডলার। এদিকে ওয়েল ট্যাঙ্কারের পাশাপাশি ৬টি মাদার বাল্ক ক্যারিয়ার কেনার প্রস্তাব করা হয়েছে। আর এ ৬টি ক্যারিয়ার কিনতেও খরচ পড়বে ১৮৫ মিলিয়ন ডলার।

বিএসসি সূত্র আরও জানায়, তিনটি করে বাল্ক ক্যারিয়ার এবং ওয়েল ট্যাঙ্কার কিনতে প্রয়োজনীয় ১৮৪.৫০ মিলিয়ন ডলার পাওয়া যাবে চীনা ফান্ড থেকে।

সম্প্রতি চাইনিজ এক্সিম ব্যাংকের সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তিও হয়েছে। এ প্রসঙ্গে বিএসসি’র এক উর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, সম্প্রতি প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজালের (পিডিপিপি) আওতায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ে ১০টি জাহাজ কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে আবেদন করা হয়েছে।

 

মতামত...