,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে পাহাড়িদের জীবন সহজ করার আহবান

abnr ad 250x70 1

আবদুল মান্নান,মানিকছড়ি সংবাদদাতা, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে পার্বত্য চট্রগ্রামে বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীর সমস্যা সমাধান করে পাহাড়িদের জীবন সুন্দর করা সম্ভব। আর এই লক্ষ্যে সকলকে কাজ করার আহবান জানিয়েছেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মালিক আবদুল্লাহ আল-আমিন।
তিনি জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কর্তৃক খাগড়াছড়িতে দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার ১ জুন সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন।
তিনি পার্বত্য চট্রগ্রামে বসবাসরত জনসাধারনকে সহজ-সরল উল্লেখ করে আরো বলেন এসব মানুষের জীবনকে আরো সুন্দর করতে তাদের প্রথাগত নিয়ম-কানুন অনুসরণ করে বিকল্প পদ্ধতিতে সকল সমস্যার সমাধান করা প্রয়োজন।
তিনি আরো বলেন সমতলে যাদের বার্ষিক আয় দেড় লক্ষ টাকার বেশী নয়, তাদেরকে আইনগত সহায়তা দেওয়ার বিধান থাকলেও পাহাড়ি জনগোষ্ঠীর ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। কারন পাহাড়ি জনগোষ্ঠীকে সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সাংবিধানিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছেন।
তিনি এই প্রকল্প বাস্তবায়নে সহায়তাকারী ইউএনডিপি-সিএইচটিডিএফসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ ইনামুল হক ভুঁইয়া। সভাপতি তার বক্তব্যে বলেন স্থানীয়ভাবে যতবেশী সমস্যার সমাধান হবে, ততই প্রচলিত বিচার বিভাগের উপর চাপ কমবে। ভুক্তভোগী জনসাধারণকে দিনের পর দিন আদালতে ঘুরতে হবেনা। তিনি এজন্য সকলকে কাজ করার আহবান জানান।
এছাড়া যুগ্ম জেলা জজ আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া আকতার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. আবুল আমিন, খাগড়াছড়ি বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এডভোকেট আবুল হোসেন, পাবলিক প্রসিকিউটর এডভোকেট বিধান কানুনগো, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় প্রকল্প সমন্বয়কারী বশির আহম্মেদ মনি, খাগড়াছড়ি জেলা সমন্বয়কারী আশীষ রঞ্জন দে, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জিতেন বড়–য়াসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

মতামত...