,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে র‌্যাবের ৮শ’ সদস্যের বিরুদ্ধে শাস্তীঃতথ্যমন্ত্রী

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কোনো অধিকার আইন-শৃঙ্খলা বাহিনীকে দেয়নি সরকার। তাদের কোনো বর্ধিত ক্ষমতাও দেয়া হয়নি। আইনগত সীমালঙ্ঘনের কারণে র‌্যাবের ৮শ’রও বেশি সদস্যের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) দুপুরে তথ্য অধিপ্তরের সম্মেলন কক্ষে ‘বিদেশি অপপ্রচারের বিরূদ্ধে’ আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রমের বিষয়টি ক্রমাগত সংস্কারের প্রয়োজন থাকে বলেও মন্তব্য করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, কেউ যদি বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে বা আইনবহির্ভূত কোনো কাজে জড়িয়ে পড়ে তবে তার যথাযথ তদন্ত হয়, বিচার হয় ও দোষী সাব্যস্ত হলে শাস্তি হয়। এর পরিপ্রেক্ষিতে র‌্যাবের ৮শ’রও বেশি সদস্যের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি।

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের বন্ধু রাষ্ট্র উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, অর্থনৈতিক, বাণিজ্যিক, কূটনৈতিকসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত গভীর। সম্প্রতি ২০১৫ সালের ২৩ নভেম্বর দু’দেশের মধ্যে স্বাক্ষরিত টিকফা চুক্তি এর অন্যতম নজির। দু’দেশের মধ্যে এ গভীর সম্পর্ক সময়ের সাথে সাথে আরো প্রসারিত হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদন প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে কিছু বিষয়ের উল্লেখ আমাদের জন্য দুঃখজনক। বিস্তারিত ব্যাখ্যায় যাবার আগে আমি শুধু বিনয়ের সঙ্গে বলতে চাই, এটি বাংলাদেশের সঠিক প্রতিফলন বা তথ্য নির্ভর নয়।

সরকার কোনো এনজিও বা সিভিল সোসাইটি সংগঠনের কার্যক্রমে বাধা বা চাপ দিচ্ছে না উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তারা স্বাধীনভাবে ইচ্ছেমত তাদের মত প্রকাশ করছে। তাদের বক্তব্য বা মত প্রকাশের সাথে দ্বিমত প্রকাশ করলে বা তাদের স্বচ্ছতার কথা উঠলেই অত্যন্ত অযৌক্তিকভাবে তাদের কাজে বাধা দেয়ার অভিযোগ তুলে শোরগোল তোলা হয়, যা অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি।

 

মতামত...