,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিচার বিভাগকে রক্ষা করবে কে? আইনজীবীদের প্রতি প্রশ্ন প্রধান বিচারপতির

896নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):সরকারের নির্বাহী বিভাগ বিচার বিভাগের কাছ থেকে সব ক্ষমতা নিয়ে নিতে চায় বলে অভিযোগ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, নির্বাহী বিভাগের এমন আচরণে অতীতের মত আমাদের আইনজীবীরা সোচ্চার না হলে বিচার বিভাগকে রক্ষা করবে কে?

রোববার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী বই মেলার উদ্বোধনি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

প্রধান বিচারপতি বলেন, নিম্ন আদালতে নির্দেশনা দিয়েছি বিকেলের শিফটে বেইল পিটিশন ও ইনজাকশন পিটিশন শুনানি করার পর মামলা নিষ্পত্তির হার দ্বিগুণ হয়েছে। কিন্তু এজন্য  কিছু জেলায় আইনজীবীরা কোর্ট বয়কট করছে।

আইনজীবীদের পোশাক পরিচ্ছদ নিয়ে কথা বললেও কোর্ট বয়কট করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা যখন আইনজীবী ছিলাম তখন বার কাউন্সিল খুব শক্ত ছিলো। আইনজীবীদের এমন অন্যায় বার কাউন্সিল মেনে নেয়নি। সুনামগঞ্জে পুরাতন মামলা শুনানির কথা বলায় একজন মহিলা বিচারকের কোর্ট বয়কট করা হয়েছে। বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান তাকে প্রত্যাহারের কথা বলেছেন।

বিচারপতি এস কে সিনহা প্রশ্ন রেখে বলেন, বার কাউন্সিল কি রাজনৈতিকদের মতো শুধু ভোট চাওয়ার জন্য? আপনাদের অন্যায় আবদার জেলা কোর্টে যেগুলো হচ্ছে সেগুলো আপনারা চোখ বুঝে সহ্য করে যাবেন কিনা?

প্রধান বিচারপতি বলেন, সময় এসেছে। বার কাউন্সিল শুধু এগুলোর জন্য না। বার কাউন্সিলের রুলস আছে। যারা রুলস পরিপন্থী কাজ করছে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেয়ার বিধান আছে।

তিনি বলেন, আপনারা (আইনজীবীরা) বিচার বিভাগের স্বাধীনতার কথা বলেন। আইনের শাসনের কথা বলেন। আপনাদের ছাড়া কি এগুলো সম্ভব? যদি আপনাদের স্বার্থের পক্ষে এগুলো হয় তাহলে সমর্থন করেন, না হলে কোর্ট বয়কট করছেন। অতীতে আমরা দেখেছি যখনি এ ধরনের কিছু হয়েছে আইনজীবীরা সোচ্ছার হয়েছে। বিজ্ঞ আইনজীবী মোস্ট সিনিয়র ড. কামাল, ব্যারিস্টার আমীর, ব্যার%E