,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিচার বিভাগ সরকারের কোনো অংশ নয়ঃপ্রধান বিচারপতি

sk sinhaনিজস্ব প্রতিবেদক ,বিডি নিউজ রিভিউজ ডটকম,ঢাকা:  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রাজনীতিবিদদের উদ্দেশে বলেছেন, বিচার বিভাগ সরকারের কোনো অংশ নয়, বিচার বিভাগ রাষ্ট্রের অঙ্গ। দেশের সংবিধান মানতে হলে বিচার বিভাগকে মানতে হবে।

সোমবার মির্জা ফখরুলের জামিন ও বিচার বিভাগ নিয়ে করা তার মন্তব্যের ব্যাখ্যাসংক্রান্ত বিষয়ে শুনানিকালে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

বিচার বিভাগের ওপর মানুষের আস্থা নষ্ট হয় এমন কথা বলা থেকে বিরত থাকতে প্রধান বিচারপতি রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানান।

এর আগে সকালে বিচার বিভাগ নিয়ে করা ফখরুলের মন্তব্য নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বক্তব্যের বিষয়ে তার (ফখরুল) দেওয়া হলফনামা গ্রহণ করেন আপিল বিভাগ।

গত ১৮ ফেব্রুয়ারি বিচার বিভাগ নিয়ে মন্তব্য করায় মির্জা ফখরুলের কাছে ব্যাখ্যা চান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ সদস্যের আপিল বেঞ্চ। ২২ ফেব্রুয়ারির মধ্যে লিখিতভাবে এ ব্যাখ্যা আদালতে দাখিল করতে বলা হয়।

গত ৭ ফেব্রুয়ারি সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল। সিলেট জেলা ও মহানগর বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

ওই সম্মেলনে মির্জা ফখরুল বলেছিলেন, গণতন্ত্রের সব প্রতিষ্ঠানকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করে দেওয়া হয়েছে। দেশে গণতন্ত্র নেই, বিচার বিভাগেরও স্বাধীনতা নেই।

 

বি এন আর/০০১৬০০২০২৯/০০০২১৭ /এস

মতামত...