,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিজিবিতে মহিলা সৈনিক রিক্রুট বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ: স্বরাষ্ট্র মন্ত্রী

aমো. নাজিম উদ্দিন, দক্ষিণ চট্টগ্রাম, নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, এমপি বলেছেন, বিজিবি একটি দক্ষ, চৌকষ এবং প্রশিক্ষিত বাহিনী। একটি বলিষ্ঠ ও দক্ষ বাহিনী গড়ে তোলার জন্য সবচেয়ে বেশী প্রয়োজন কঠোর প্রশিক্ষণ, সৎচরিত্র, মানসিক দৃঢ়তা, অধ্যবসায়, শৃঙ্খলাবোধ এবং সঠিক নেতৃত্ব। শৃঙ্খলা হচ্ছে সৈনিকের মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনো পিছপা হয় না সেই প্রকৃত সৈনিক।
স্বরাষ্ট্রমন্ত্রী নবীন নারী সৈনিকদের নতুন জীবনে পদার্পনের শুভলগ্নে স্বাগত জানিয়ে বলেন, তোমরাই বিজিবিতে প্রথম মহিলা সৈনিক হিসেবে নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছ। মহান স্বাধীনতা যুদ্ধে মহিয়সী নারীদের অংশগ্রহণ, অবদান ও আত্মত্যাগ অবিশ্বরণীয়। নারীরা বিভিন্ন অঙ্গনে যথাযথ যোগ্যতা ও কর্মদক্ষতার স্বাক্ষর রেখেছেন। কর্মক্ষেত্রে নানা পেশায় পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহণ ও সমঅধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবিতে এই প্রথম মহিলা সৈনিক রিক্রুট করা হয়েছে এটা বর্তমান সরকারের যুগান্তকারী একটি পদক্ষেপ। আমার বিশ্বাস সীমান্ত সুরক্ষা, নারী ও শিশু পাচার রোধ, সীমান্ত অপরাধ দমন, মাদক ও চোরা-চালান প্রতিরোধ, দেশে অভ্যান্তরীন শান্তি শৃঙ্খলা রক্ষা এবং বেসামরীক প্রশাসনকে সহায়তায় পুরুষদের পাশাপশি নারী সৈনিকরা গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। গতকাল রোববার সকালে সাতকানিয়ার বায়তুল ইজ্জত বিজিবি’র একমাত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুলে ৮৮তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় বিজিবি’র মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ, স্কুলের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. আনোয়ার শফিক প্রধান অতিথির সাথে অভিভাদন মঞ্চে উপস্থিত ছিলেন।
কুচকাওয়াজ শেষে শ্রেষ্ঠ নবীন চৌকষ নারী সৈনিক রুমা খাতুন, আখিঁ আকতার, জাহানারা আক্তার, রিতু রানী, সিপাহী কামরুল ইসলাম, ফজলুল করিম মিজান, মোস্তাফিজুর রহমান, আবু ইউসুফ কে প্রধান অতিথি ক্রেস্ট প্রদান করেন। কুচকাওয়াজ পরিচালনা করেন প্যারেড কমান্ডার মেজর আবু রাসেল সিদ্দিকী। পরে স্বরাষ্ট্রমন্ত্রী প্রেস ব্রিফিংকালে সাংবাদিকদের পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রীকে হত্যার তীব্র নিন্দা জানিয়ে বলেন, সন্ত্রাস ও জঙ্গী দমনে সৎ নিষ্টাবান ও চৌকষ এ পুলিশ কর্মকর্তার পরিবারকে হত্যার ঘটনা তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি সাংবাদিকদের প্রশ্নোত্তরে বলেন, এ হত্যাকান্ডের সাথে জঙ্গী সম্পৃক্ততা থাকতে পারে। অনুষ্ঠানে ২৪-পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল জাহাঙ্গীর কবির তালুকদার, ১০-পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল আতাউল হাকিম সরওয়ার হাসান, সংসদ সদস্য অধ্যাপক আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, বান্দরবান বোমাং সার্কেল রাজা প্রকৌশলী উচ প্রু চৌধুরী, চট্টগ্রাম পুলিশ সুপার হাফিজ আকতার, এএসপি একেএম এমরান ভুইয়া, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ উল্যাহ, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি ও প্রবীণ সাংবাদিক সৈয়দ মাহফুজ উননবী খোকন, অফিসার ইনচার্জ মো. ফরিদ উদ্দিন খন্দকারসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মতামত...