,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিদেশি বিনিয়োগকারীদের ১০ লাখ ডলারে মিলবে নাগরিকত্ব

aনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বাংলাদেশের নাগরিকত্ব পেতে বিদেশি বিনিয়োগকারীকে আগের চেয়ে দিগুণ অর্থ গুনতে হবে।

কোনো বিদেশি বিনিয়োগকারী ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করলে কিংবা ২০ লাখ মার্কিন ডলার কোনো স্বীকৃত আর্থিক প্রতিষ্ঠানে স্থানান্তর করলে তিনি বাংলাদেশের নাগরিকত্ব পাবেন।

আগে পাঁচ লাখ মার্কিন ডলার বিনিয়োগ ও ১০  লাখ মার্কিন ডলার স্থানান্তর করলে বিদেশি বিনিয়োগকারী বাংলাদেশি নাগরিকত্ব পেতেন।

নাগরিকত্ব পেতে বিদেশি বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করে, দেশি-বিদেশি বিনিয়োগ ও নারী উদ্যোক্তাদের উৎসাহিত করাসহ শিল্পখাতে বিশেষ প্রণোদনার সুযোগ রেখে ‘জাতীয় শিল্পনীতি, ২০১৬’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নতুন নীতিতে বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করা হয়েছে। বাংলাদেশের নাগরিকত্ব পাবার বেলায় আগের আর্থিক পরিমাণ বাড়ানো হয়েছে। বিদেশি বিনিয়োগকারী ১০ লাখ ডলার বিনিয়োগ করলে কিংবা ২০ লাখ ডলার নিয়ে আসলে বাংলাদেশের নাগরিকত্ব পাবেন।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীর স্থায়ী রেসিডেন্টশিপ দেওয়ার ক্ষেত্রে বিদ্যমান আইনে কমপক্ষে ৭৫ হাজার ডলার বিনিয়োগের যে শর্ত রয়েছে, তা বাড়িয়ে দুই লাখ ডলার করা হয়েছে।

সচিব বলেন, বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করতে বিদেশি বিনিয়োগকারীদের জন্য নানা রকম সুযোগ সৃষ্টি করা হয়েছে। নতুন আইনে ‘ সম্ভবনাময় বিদেশি বিনিয়োগকারীকে’ ন্যূনতম পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেওয়া হবে। শুধু তাই নয়, তাদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনা প্যাকেজ থাকছে।’
 

বি এন আর/০০১৬০০৩০০২১/০০০৩৪৬/এস

 

মতামত...