,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিদেশেও দক্ষতার স্বাক্ষর রাখছে বিমান বাহিনীঃ প্রধানমন্ত্রী

ঢাকা,০৬ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও দক্ষতার স্বাক্ষর রাখছে বাংলাদেশ বিমান বাহিনী। এই বাহিনীর আধুনিকায়নে সরকার সব করবে।

তিনি রবিবার সকালে ঢাকার কুর্মিটোলায় বিমান বাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে প্রশিক্ষণ যুদ্ধবিমান ও হেলিকপ্টার সংযোজন অনুষ্ঠানে একথা বলেন।

প্রধানমন্ত্রী বিমান বাহিনীকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে দেশের মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘সরকার বিমান বাহিনীকে সমৃদ্ধ করতে যুগান্তকারী নানা পদক্ষেপ নিয়েছে। চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক বিমান বাহিনী গড়ে তোলা হবে।’

শেখ হাসিনা বলেন, স্বাধীন দেশের জন্য বিমান বাহিনী অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বিশাল সামুদ্রিক এলাকায় বিমান বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

নতুন করে সংযুক্ত হওয়া প্রশিক্ষণ যুদ্ধবিমান ও হেলিকপ্টার বিমান বাহিনীর অপারেশনাল ক্ষমতা আরো বাড়িয়ে দেবে বলেও আশাবাদ ব্যক্তি করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশ দরিদ্র। রয়েছে নানা সীমাবদ্ধতা। এসব সীমাবদ্ধতা আর অর্থনৈতিক প্রতিকূলতার মধ্যেও বিমান বাহিনীর আধুনিকায়নে সরকার কাজ করছে।

তিনি বলেন, বিমান বাহিনীকে মনে রাখতে হবে, আমরা বিজয়ী জাতি। আমরা কারো কাছে হার মানি না। আমরা বিশ্ববাসীর কাছে মাথা উঁচু করে চলব।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সব সীমাবদ্ধতা অতিক্রম করে আমাদের উত্তরোত্তর সাফল্যের মাধ্যমে আত্মমর্যাদা নিয়ে বিশ্বের বুকে সমৃদ্ধ জাতি হিসেব স্থান করে নেব। এজন্য বিমান বাহিনীর ভূমিকা রয়েছে।

উল্লেখ্য, বাংলা‌দেশ বিমান বা‌হিনী‌তে যুক্ত হলো রা‌শিয়ার তৈরি কমব্যাট প্রশিক্ষণ বিমান ইয়াক-১৩০ এবং ইতা‌লির তৈরি অনুসন্ধান ও উদ্ধার হে‌লিকপ্টার অগাস্টা এড‌ব্লিউ-১৩৯।

সকা‌লে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ২১ নম্বর স্কোয়াড্রন লিডার উইং কমান্ডার হাসান আশরাফুজ্জামা‌নের হা‌তে ইয়াক-১৩০ এবং ১ নম্বর স্কোয়াড্রন লিডা‌র আব্বাস উদ্দিনের হা‌তে অগাস্টা এড‌ব্লিউ‌-১৩৯ এর অন্তর্ভু‌ক্তির আদেশ তু‌লে দেন।

পরে প্রধানমন্ত্রী কুচকাওয়াজ প‌রিদর্শন ও অভিবাদন গ্রহণ ক‌রেন। কুচকাওয়াজ শে‌ষে প্রধানমন্ত্রী বিমান বা‌হিনী‌তে নতুন সং‌যো‌জিত এই প্রশিক্ষণ বিমান এবং হে‌লিকপ্টা‌রের ডিসপ্লে দে‌খেন

মতামত...