,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিনিয়োগ চাই ঋণ চাই না

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ কোনোদিন একবারের জন্যও ঋণ পরিশোধ করতে ব্যর্থ হয়নি। আমাদের ঋণের পরিমাণ খুবই কম। মাত্র ৩৪ ভাগ। তবে আমরা এখন থেকে আর কোন দেশের ঋণ চাই না, আমরা বিনিয়োগ চাই। আমাদের দেশে বিনিয়োগ প্রয়োজন। আজ বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁ হোটেলে দু’দিনব্যাপী চীনা জিঝিয়াং-বাংলাদেশ বিনিয়োগ এবং বাণিজ্য সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি চীনাকে উদ্দেশ্য করে বলেন, আপনারা বিনিয়োগ বাড়ালে বাংলাদেশ যেমন উপকৃত হবে ঠিক, তেমনি চীনও উপকৃত হবে। কেননা, উন্নত দেশের দিকে বাংলাদেশ যখন এগুতে থাকবে তখন দরকার হবে বিভিন্ন উপকরণসহ সরাঞ্জামাদি। যা চীনের জন্য বড় বাজার হবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, আমাদের প্রধান লক্ষ্য হলো জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলা। এর মাধ্যমে আমরা উন্নত দেশের দিকে এগিয়ে যেতে চাই। একটি গবেষণা প্রতিবেদনের তথ্য তুলে ধরে তিনি বলেন, কেবলমাত্র তিনটি দেশ রয়েছে যারা জিডিপিতে ৫ ভাগের নিচে নামবে না। ওই তিন দেশের মধ্য বাংলাদেশ একটি।

অনুষ্ঠানে আরোও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব, প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম মহিউদ্দিন, ডিরেক্টর শেখ ফজলে ফাহিম, বাংলাদেশে চীন দূতাবাসের অর্থনীতি ও বাণিজ্য কাউন্সিলর ওয়াং জিঝিয়াং প্রমুখ।

ahm-kamal

মতামত...