,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন কাল

wb-pdentবিশেষ সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ রোববার সন্ধ্যায় দুই দিনের সফরে ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। বাংলাদেশের উদ্দেশেই ওয়াশিংটন থেকে ঢাকায় আসছেন তিনি।

শনিবার (১৫ অক্টোবর) বিশ্বব্যাংকের ঢাকা অফিস এ খবর নিশ্চিত করে।

দু’দিনের সফরকালে জিম ইয়ং কিম ‘শেষ দারিদ্র্য দিবস’ উপলক্ষে একটি কর্মসূচিতে যোগ দেবেন। গত দুই দশকে বাংলাদেশের সাফল্য উদযাপন উপলক্ষে বেসরকারি খাত, মানব উন্নয়নের মধ্যে সামঞ্জস্যপূর্ণ বিনিয়োগ ও কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক নানা অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের পাঠানো এক বিবৃতিতে কিম বলেন, দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা বাংলাদেশ প্রায় অর্ধেক কমিয়েছে। এটা একটা অসাধারণ সাফল্য। দারিদ্র বিমোচন কীভাবে করতে হয় অনেক দেশ বাংলাদেশের কাছ থেকে শিখছে। বাংলাদেশে কিভাবে আরও বিনিয়োগ পরিবেশ উন্নত করে বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানো যায় সেই পথ তৈরিতে আমরা আগ্রহী। এছাড়া অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি, মানব উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাংলাদেশে অনেক কাজ করার আছে।

সফরকালে কিম দেশের উন্নয়নে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও সুশীল সমাজের প্রতিনিধি ও বেসরকারি খাতের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন কিম। বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান বেশ কয়েকটি প্রকল্পও পরিদর্শন করবেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

মতামত...