,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্বের যেকোনো কম্পিউটা হ্যাক করতে পারবে এফবিআই

FBI - comptrনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এখন থেকে বিশ্বের যেকোনো কম্পিউটার, ডেস্কটপ, ল্যাপটপ হ্যাক করতে পারবে বলে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রুলস অব ক্রিমিনাল প্রসিডিওরের ৪১ নম্বর ধারায় মার্কিন সিনেটের সংশোধনী প্রস্তাব অনুযায়ী দেশটির সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে। যা ফলে এফবিআই এখন থেকে তাদের প্রয়োজনে কোনো সার্চ ওয়ারেন্টও ছাড়াই বিশ্বের যেকোনো কম্পিউটার হ্যাক করার অধিকার পেল।

তবে মার্কিন কংগ্রেস যদি এই ধারায় আরও কোনো পরিবর্তন অথবা সংশোধন চায়, তবে ২০১৬ সালের ১ ডিসেম্বরের আগে তা করতে হবে বলে জানিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের সান বার্নাডিনোয় এক হলিডে পার্টিতে সন্ত্রাসী হামলায় ১৪ জন নিহত হয়। ওই ঘটনায় সৈয়দ রিজোয়ান ফারুক নামে এক ব্যক্তি এবং তার স্ত্রীর সংশ্লিষ্টতা পাওয়া যায়। সুষ্ঠু তদন্তের স্বার্থে অভিযুক্তের ব্যবহৃত আইফোন আনলকের প্রয়োজন পড়ে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের। তারা তখন আইফোনের এনক্রিপশন কোড ভেঙে দিতে বলে অ্যাপলকে। অ্যাপল জানায়, আইফোন আনলক করে দেওয়াটা তাদের নীতির পরিপন্থী।

এরপর থেকে এ বিষয় নিয়ে অ্যাপল ও এফবিআইয়ের মধ্যে টানাপোড়েন শুরু হয়। এফবিআই লক খোলার ব্যাপারে অ্যাপলের সাহায্য চেয়ে আদালতে আবেদন করে। যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত অ্যাপলকে আইফোনের এনক্রিপশন কোড ভেঙে এফবিআইকে প্রয়োজনীয় সহায়তার নির্দেশ দেয়। প্রয়োজনে প্রতিষ্ঠানটিকে তথ্য দিতে বাধ্য করতে বলা হয়। তখন থেকেই বিষয়টি ঘিরে পক্ষে-বিপক্ষে ব্যাপক আলোচনা শুরু হয়।

পরবর্তী সময়ে সেই আবেদনের বিরুদ্ধেই পাল্টা আবেদন করেছে অ্যাপল। আদালতে পেশ করা আবেদনে কোম্পানিটি বলেছে, এফবিআই বিপজ্জনক এক ক্ষমতা হাতে পেতে চাইছে। অ্যাপল আরও উল্লেখ করেছে, এফবিআই যদি এই ধরনের চেষ্টা করে, তাহলে সেটি হবে সংবিধানবিরোধী কাজ।

অ্যাপল ও এফবিআই এই টানাপোড়েনের মধ্যে বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয় যে আইফোন আনলকে সক্ষম হয়েছে এফবিআই। এর মধ্য দিয়ে আইফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির ব্যর্থতার ছাপই প্রকট হয়। তবে এফবিআইয়ের আইফোন আনলক নিয়ে এখনো অন্ধকারে অ্যাপল। কীভাবে এ অসাধ্য সাধন করল এফবিআই— সে রহস্য উদঘাটনের চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ ঘটনাকে কেন্দ্র করে আইফোন গ্রাহকদের মধ্যে নিরাপত্তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আর গ্রাহকদের মধ্যে আতঙ্ক এবং অ্যাপল ও এফবিআইয়ের মধ্যে টানাপোড়েনের মধ্যেই এফবিআই বিশ্বের যেকোনো কম্পিউটার, ডেস্কটপ, ল্যাপটপ হ্যাক করতে পারবে বলে রায় দিল মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

সূত্র: ইন্টারনেট।

 

মতামত...