,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস

bilgetsনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বিশ্বের সেরা ধনীদের তালিকায় আবারও এক নম্বর অবস্থানে রয়েছেন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তাঁর মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার।

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বস এ তালিকা প্রকাশ করেছে। গত ২১ বছরে ১৭ বারের মত বিল গেটস শীর্ষ ধনী হিসেবে স্বীকৃতি পেলেন। যদিও গত ১২ মাসে তিনি ৪ দশমিক ২ বিলিয়ন ডলার সম্পদ খুইয়েছেন।

শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে স্পেনের আমানসিও ওরতেগা, তৃতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের ওয়ারেন বাফেট, চতুর্থ অবস্থানে মেক্সিকোর কার্লোস স্লিম হেলু ও পঞ্চম অামাজনের জেফ বেজোস। ষষ্ঠ অবস্থানে এসেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তার সম্পদের পরিমাণ ১১ দশমিক ২ বিলিয়ন ডলার।

নিউইয়র্কভিত্তিক ধনকুবেরদের মধ্যে শীর্ষে রয়েছেন মাইকেল ব্লুমবার্গ, যার সম্পদমূল্য ৪০ বিলিয়ন ডলার।

এ ছাড়া রিপাবলিকান দল থেকে মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের সম্পদমূল্য ৪ দশমিক ৫ দশমিক বিলিয়ন ডলার। তিনি তালিকার ১০০ জনের মধ্যে স্থান পাননি।

এ নিয়ে ৩০ বারের মতো ধনীদের তালিকা প্রকাশ করল ফোর্বস। এতে এক হাজার ৮২০ জনের নাম উল্লেখ রয়েছে। এর আগে ২০১৪ সালে রেকর্ড এক হাজার ৮২৬ জনের নাম ছিল। ২০১৫ তালিকা থেকে ২২১ জনের নাম ঝরে গেছে। এ ছাড়া নতুন করে যুক্ত হয়েছে ১৯৮ জনের নাম।

সবচেয়ে নবীন ও কনিষ্ঠ ধনকুবের হিসেবে তালিকায় রয়েছে নরওয়ের ১৯ বছর বয়সী তরুণ আলেক্সান্দারা আন্দ্রেসেনের নাম।

বি এন আর/০১৬০০৩০০২/০০০০৩৩২/এস

মতামত...