,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্বের ১০০ চিন্তাবিদদের একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা ০২ ডিসেম্বর ( বিডি নিউজ রিভিউজ ডটকম ) :: hasinaবিশ্বের ১০০  চিন্তাবিদদের একজন নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা  । দারিদ্র্য মোকাবেলা এবং পরিবেশ রক্ষায় শেখ হাসিনার দ্রুত কার্যকারী ভুমিকা এবং পদক্ষেপের কারণে তাকে নির্বাচিত করা হয়েছে।

যদিও বাংলাদেশ খুবই সামান্য পরিমাণ ক্ষতিকারক কার্বন নিঃসরণ করে যা কিনা সারা বিশ্বের সমগ্র নিঃসরণের মাত্র ০ দশমিক ৩ শতাংশ, তবু বিশ্ব জলবায়ু মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশই সর্বপ্রথম পরিবেশ বান্ধব কার্যক্রম হাতে নেয় এবং বিশ্ব জলবায়ু কার্যক্রমের সাথে একাত্ম হয়ে কাজ শুরু করে।

যে হারে পরিবেশ দূষণ হচ্ছে তাতে বৈশ্বিক উষ্ণতা যেমন বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে বরফ গলে  সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে শঙ্কাজনক হারে। এইভাবে চলতে থাকলে ২০৫০ সালের মধ্যে বিশ্বের অনেক নিচু জায়গা প্লাবিত হবে এবং প্রায় ১৮০ লাখ মানুষকে তাদের বসতবাড়ি  স্থানান্তরিত হতে হবে।

বাংলাদেশের ৩০ শতাংশ মানুষ এখনো দরিদ্র সীমার নিচে বসবাস করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দরিদ্র বিমোচন, উন্নয়ন পরিকল্পনা এবং পরিবেশরক্ষার দ্রুত পদক্ষেপের কারণে অতি সম্প্রতি জাতিসংঘ তাকে ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ’ ঘোষণা করেছিলেন এবং এখন ফরেন পলিসি তাকে বিশ্বের ১০০ চিন্তাশীল মানুষের তালিকায় স্থান দিয়েছেন।

মতামত...