,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্বে ৫৫ জন সাংবাদিক নিহত ১ বছরে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৬, ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::চলতি বছর সারা বিশ্বে ৫৫ জন সাংবাদিক নিহত হয়েছে।নিউইয়র্কভিত্তিকগণমাধ্যমের স্বাধীনতা পর্যবেক্ষক সংস্থা ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ ( সিপিজে) তাদের বার্ষিক প্রতিবেদনেএ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

সংস্থাটি জানিয়েছে, গত ৮ ডিসেম্বর পর্যন্ত চলতি বছর সারা বিশ্বে ৫৫ জন সাংবাদিক নিহত হয়েছে। তবে এ সংখ্যা এর আগের বছরের তুলনায় ছয়জন এবং তার আগের বছর অর্থাৎ ২০১৩ সালের তুলনায় ১৭ জন কম। শুধু পেশাগত কর্মকাণ্ডের কারণে গত এক দশকে হত্যার শিকার হয়েছে ৫৯৭ জন সাংবাদিক।

প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ৫৫ জন সাংবাদিকের মধ্যে ৪০ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। অথচ ২০১৪ সালে এ সংখ্যা ছিল ২৭ জন, ২০১৩ সালে ছিল ৩২ জন এবং ২০১২ সালে ছিল ৩৫ জন।

হত্যাকাণ্ডের এ সংখ্যা ইঙ্গিত দিচ্ছে যে ইচ্ছাকৃতভাবে এবং পূর্বপরিকল্পিতভাবে সাংবাদিক হত্যার সংখ্যা বাড়ছে। নিহত বাকী ১৫ জনের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে যুদ্ধ কিংবা বন্দুকযুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে।

এদের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে সিরিয়া ও একজনের মৃত্যু হয়েছে ইয়েমেনে বিপজ্জনক যুদ্ধ পরিস্থিতির খবর সংগ্রহ করতে যেয়ে।182press

মতামত...