,

সর্বশেষ
bnr ad 250x70 1

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে শান্তি ও কল্যাণ কামনা

881

নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১০, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে রবিবার শেষ হলো ইজতেমার প্রথম পর্ব। মোনাজাত পরিচালনা করেন তাবলিগের শীর্ষ মুরুব্বি ভারতের মাওলানা সাদ।

ইজেতেমার আখেরি মোনাজাত পরিচালনা করতেন দিল্লির নিজামুদ্দিন মসজিদের খতিব ও তাবলিগ জামাতের অন্যতম শীর্ষ মুরুব্বি মাওলানা জোবায়েরুল হাসান। তিনি ১৯৯৬ সাল থেকে আখেরি মোনাজাত পরিচালনা করে আসছিলেন।

তার মৃত্যুর পর গতবছর থেকে মাওলানা সাদ ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন।

মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয়। এ সময় আল্লাহুম্মা আমিন, আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে তুরাগ তীর। মোনাজাতে অনেককেই কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

আজ ফজরের নামাজের পর থেকে শুরু হয় আম বয়ান। বয়ান করেন বাংলাদেশের মাওলানা মুশফিকুল ইসলাম। আম বয়ান শেষে চলে হেদায়েতি বয়ান। এরপর শুরু হয় আখেরি মোনাজাত। মোনাজাত শেষে মুসুল্লিদের জোটবদ্ধ হয়ে ইসলামী দাওয়াতি কাজে বের হওয়ার নির্দেশনা দেয়া হয়।

প্রতিবারের মত এই মোনাজাতে এবারো রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ রাষ্ট্রে শীর্ষস্থানীয় ব্যক্তিরা শরিক হন।

আখেরি মোনাজাত অংশ নিতে রবিবার সকাল থেকে তীব্র শীত ও কুয়াশা উপক্ষো করে টঙ্গীপানে মুসল্লিদের ঢল নামে। বাস, ট্রাক, ট্রেন- যে যেভাবে পারেন, ইজতেমায় এসে আখেরি মোনাজাতে শরিক হওয়ার চেষ্টা করেন।

গত শুক্রবার ফজরের পর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমা। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তিন দিনের এই আয়োজনের প্রথম পর্ব। আগামী ১৫ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব।

মতামত...