,

সর্বশেষ
bnr ad 250x70 1

বৃত্তিতে নতুন নীতিমালা এসএসসি ও এইচএসসিতে

student ladyনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ নতুন নীতিমালায় এসএসসি ও এইচএসসিতে মেধা ও সাধারণ বৃত্তি প্রদান করা হচ্ছে। ২০১৫ সালে অনুষ্ঠিত পরীার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তি ও টাকার পরিমাণ পুনর্নির্ধারণ করে বোর্ডভিত্তিক বৃত্তির কোটা বণ্টন করা হয়েছে। খবর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রের।

প্রকাশ, ২০১৪ সালের এসএসসি পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডে ৯৩ হাজার ৮২১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। তিন হাজার শিক্ষার্থী মেধাবৃত্তি ও ২২ হাজার ৫০০ শিক্ষার্থী  সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। মেধাবৃত্তিপ্রাপ্তদের মধ্যে ঢাকা বোর্ডে এক হাজার ১৭৯ জন, রাজশাহীতে ৫১১ জন, কুমিল্লায় ৩২৬ জন, সিলেটে ৭৯ জন, বরিশালে ১০১ জন, যশোরে ২৩০ জন, চট্টগ্রামে ২২৮ জন, দিনাজপুরে ৩৪৬ জন। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ঢাকা বোর্ডে সাত হাজার ৩৩ জন, রাজশাহীতে দুই হাজার ৮৬৪ জন, কুমিল্লায় দুই হাজার ৮০৭ জন, সিলেটে এক হাজার ৪৪৫ জন, বরিশালে এক হাজার ৪৬৯ জন, যশোরে দুই হাজার ৬১৪ জন, চট্টগ্রামে এক হাজার ৭৩৪ জন, দিনাজপুরে দুই হাজার ৫৫২ জন। এসএসসির ফলাফলের ভিত্তিতে দুই বছর মেয়াদে শিক্ষার্থীরা প্রতি মাসে মেধাবৃত্তি ৬০০ টাকা ও সাধারণ বৃত্তি ৩৫০ টাকা। বার্ষিক এককালীন মেধাবৃত্তি ৯০০ টাকা ও সাধারণ বৃত্তি ৪৫০ টাকা পাবে শিক্ষার্থীরা। দুই বছর মেয়াদি দাখিলে প্রতি মাসে মেধাবৃত্তি ৬০০ টাকা ও সাধারণ বৃত্তি ৩০০ টাকা। বার্ষিক এককালীন মেধাবৃত্তি এক হাজার ৫০ টাকা ও সাধারণ বৃত্তি ৬০০ টাকা পাবে।
এইচএসসি পরীায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডে ৩৪ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এক হাজার ১২৫ শিক্ষার্থী মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। মেধাবৃত্তিপ্রাপ্তদের মধ্যে ঢাকা বোর্ডে ৬১৪ জন, রাজশাহীতে ১৬৮ জন, কুমিল্লায় ৪৭ জন, সিলেটে ৪৪ জন, বরিশালে ৪৩ জন, যশোরে ৬২ জন, চট্টগ্রামে ৬৯ জন, দিনাজপুরে ৭৮ জন। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ঢাকা বোর্ডে তিন হাজার ৬২ জন, রাজশাহীতে এক হাজার ৩৪২ জন, কুমিল্লায় ৯৪৫ জন, সিলেটে এক হাজার ৭৩০ জন, বরিশালে ৬০৮ জন, যশোরে ৮১৭ জন, চট্টগ্রামে ৮১৯ জন, দিনাজপুরে এক হাজার ৫২ জন। এইচএসসিতে তিন থেকে পাঁচ বছর মেয়াদে শিার্থীরা প্রতি মাসে মেধাবৃত্তি ৮২৫ টাকা ও সাধারণ বৃত্তি ৩৭৫ টাকা। বার্ষিক এককালীন মেধাবৃত্তি এক হাজার ৮০০ টাকা ও সাধারণ বৃত্তি ৭৫০ টাকা পাবে। তিন থেকে পাঁচ বছর মেয়াদি আলিমে প্রতি মাসে মেধাবৃত্তি ৭৫০ টাকা ও সাধারণ বৃত্তি ৩৫০ টাকা। বার্ষিক এককালীন মেধাবৃত্তি এক হাজার ৮০০ টাকা ও সাধারণ বৃত্তি ৭৫০ টাকা পাবে।

 

মতামত...