,

সর্বশেষ
bnr ad 250x70 1

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে ৭ মে মধ্যে এনটিআরসিএ’র নিবন্ধনের নির্দেশ

NTRCA-eduনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে মে মাসের ৭ তারিখের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের কাছে (এনটিআরসিএ) নিবন্ধনের সময় বেঁধে দিয়েছে সরকার।

অনলাইনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরুর কথা তুলে ধরে বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মুহম্মদ সাইফুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা বলা হয়।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রার্থী বাছাই করতে গত ৩০ ডিসেম্বর এনটিআরসিএকে দায়িত্ব দেওয়া হয়েছে। অনলাইনে আবেদন গ্রহণ করে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে মেধারভিত্তিতে প্রার্থী বাছাই কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রার্থী বাছাই কার্যক্রমের পূর্বশর্ত হিসেবে প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এনটিআরসিএ’র ওয়েবসাইটে www.ntrca.gov.bd গিয়ে বাধ্যতামূলকভাবে রেজিস্ট্রেশন করতে হবে। ইতোমধ্যে এনটিআরসিএ’র পক্ষ থেকে এসএমএস পাঠানো হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তাদের এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন কার্যক্রম তদারকি করতে নির্দেশ দিয়েছে এনটিআরসিএ।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা সংশোধন করে। এতে শিক্ষক নিয়োগে পরিচালনা পর্যদের অনেকাংশে ক্ষমতা খর্ব হয়ে যায়।

বাংলাদেশে হাইস্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান মিলিয়ে ৩৩ হাজারের বেশি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

মতামত...