,

সর্বশেষ
bnr ad 250x70 1

বৈদ্যুতিক ট্রেন চালু চিন্তা করছে সরকারঃ রেলমন্ত্রী

bolet train

নিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ রেলমন্ত্রী মুজিবুল হক সংসদকে জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়েতে বৈদ্যুতিক ট্রেন চালু করার বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে।

শনিবার ১৮ জুন সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলাম ও সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরণের পৃথক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রেলমন্ত্রী বলেন, রেলওয়েতে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেক্ট্রিক ট্র্যাকশন লাইন চালুর সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব প্রণয়ন করে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। সমীক্ষা প্রস্তাবটি অনুমোদিত হলে বৈদ্যুতিক ট্রেন চালুর বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। ভবিষ্যত্ চাহিদার বিবেচনায় রেলওয়ের মাধ্যমে মাছ, মাংস, শাকসবজি পরিবহনের জন্য রেফ্রিজারেটর বগি কেনার বিষয়টি বিবেচনা করা হবে বলেও জানান রেলমন্ত্রী।

জাপার নুরুল ইসলাম ওমরের এক প্রশ্নের জবাবে মুজিবুল হক সংসদকে জানান, বর্তমানে রেলওয়ের ১ হাজার ৪৭১টি যাত্রীবাহী বগি রয়েছে। প্রয়োজনের তুলনায় এই সংখ্যা যথেষ্ট নয়। চাহিদা পূরণের জন্য পর্যায়ক্রমে নতুন বগি সংগ্রহের কাজ চলমান রয়েছে। বর্তমানে রেলওয়ের ২৮২টি লোকোমোটিভ ইঞ্জিন রয়েছে। এরমধ্যে ১৮৬টি মিটার গেজ ও ৯৬টি ব্রডগেজ।

 

মতামত...