,

সর্বশেষ
bnr ad 250x70 1

ব্রিকসেও সন্ত্রাসবাদ প্রতিরোধই প্রাধান্য দেবে ভারত

iআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ ভারতের গোয়ায় আজ শুরু হচ্ছে অর্থনৈতিক জোট ব্রিকস শীর্ষ সম্মেলন। এখানে অনুষ্ঠানের ফাঁকে সাইড লাইনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

এছাড়াও আলোচনার ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও চীনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে সন্ত্রাসের বিষয়টিকে বিশেষভাবে প্রাধান্য দেবেন ভারতের প্রধানমন্ত্রী।

সেখানে পুতিনের কাছে মোদি বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন। এর মধ্যে রয়েছে, রাশিয়া-পাকিস্তান সাম্প্রতিক যৌথ সামরিক মহড়ার বিষয়টি। এ নিয়ে ভারতের উদ্বেগের কথা তুলে ধরবেন মোদি। এ ছাড়া ভারত প্রত্যাশা করছে যেসব দেশ সন্ত্রাসীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে তাদের বিরুদ্ধে একটি চুক্তিতে সমর্থন দেবে রাশিয়া। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

অর্থনীতি নিয়ে মূল আলোচনার কথা থাকলেও ৫ জাতির বার্ষিক এ সম্মেলনে ভারত আন্তঃসীমান্ত সন্ত্রাসের বিষয়টিকে গুরুত্ব দেবে। তবে এক্ষেত্রে পাকিস্তানের স্বার্থের প্রতি চীন যে অবিচল সমর্থন দিয়ে যাচ্ছে তাতে সমঝোতার প্রয়োজন হবে ভারতের জন্য। আজই এ নিয়ে চীনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় একটি বৈঠক হওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির। ওই বৈঠকে বিষয়টি তিনি উত্থাপন করবেন বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ায় নিয়োজিত ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরণ বলেছেন, আমাদের উদ্বেগের বিষয়টি রাশিয়া ভেবে দেখবে বলে আমাদের আস্থা রয়েছে। পাকিস্তানের সঙ্গে রাশিয়ার প্রথম সামরিক মহড়ার বিষয়ে তাকে প্রশ্ন করা হলে পঙ্কজ শরণ এ কথা বলেন। তাকে পুতিনের সঙ্গে মোদির বৈঠক প্রসঙ্গে প্রশ্ন করা হয়েছিল। জবাবে পঙ্গজ বলেন, আমি এজেন্ডা নিয়ে পূর্বেই ধারণা দেয়ার পক্ষে নই। তবে আমি মনে করি যখনই ভারত বা রাশিয়ার স্বার্থের বিষয়টি আসবে তখনই তা আলোচনার মাধ্যমে নির্ধারণ করতে হবে।

মতামত...