,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতীয় চ্যানেল বন্ধের দাবি দেশি মিডিয়ার

indian chanalঢাকা ০১ ডিসেম্বর ( বিডি নিউজ রিভিউজ ডটকম ) :: দীর্ঘদিন ধরেই দেশিয় সংস্কৃতি রক্ষায় ভারতীয় টেলিভিশন সম্প্রচার বন্ধের দাবি উঠে এসেছে বিভিন্ন মহল থেকে। কিন্তু দেশি টেলিভিশন মিডিয়াগুলো ছিলো চুপ। এবার খোদ টেলিভিশন মিডিয়াই মাঠে নেমেছে ভারতীয় টেলিভিশন চ্যানেলগুলোর বিরুদ্ধে। মঙ্গলবার দুপুরে ১১ দফা দাবি নিয়ে মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে  ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং অ্যাসোসিয়েশন (ইমা)।

হরহামেশাই বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার হচ্ছে। মূলত স্থানীয় উৎপাদক ও বিজ্ঞাপনদাতারাই অতিউৎসাহি হয়ে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছেন। যা দেশের স্যাটেলাইট টেলিভিশন খাতের জন্য নেতিবাচক। তাই বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবি জানিয়ে এ মানববন্ধন।

মানববন্ধন কর্মসূচিতে দেশের সবগুলো বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের মার্কেটিং বিভাগের কর্মকর্তা কর্মচারিরা অংশ নেয়। এতে সংহতি প্রকাশ করে অংশ নেন কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, অভিনেতা ইনামুল হক, মামুনুর রশিদ, সাজু খাদেম, শামীম জামান, নওনক হাসান, নাঈম, অহনা, শামীমা তুষ্টিসহ আরো অনেকে। এছাড়া বিভিন্ন টেলিভিশন চ্যানেলে কর্মরত ব্যক্তিরাও উপস্থিত চিলেন।

মানববন্ধনে ইমার সভাপতি রঞ্জন কুমার দত্ত বলেন, ‘বাংলাদেশে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো এখনও বিকাশমান। ফলে প্রত্যেকটা চ্যানেলই স্থানীয় ভাবেই কঠিন প্রতিযোগীতার মুখোমুখি। এমন পরিস্থিতিতে দেশে বিদেশি চ্যানেলগুলোর অবাধ বিস্তার, আমাদের বাজারকে বাড়তি চাপের মুখে ফেলেছে। তাছাড়া এসব চ্যানেলে প্রচারিত অনুষ্ঠান আমারদের সংস্কৃতির সঙ্গে সাংঘার্ষিক। এছাড়া দর্শকদের বিদেশি চ্যানেলমুখিতা দেশিয় বিজ্ঞাপনদাতাদেরও বিদেশমুখি করছে। তাই দেশি চ্যানেলগুলো বাচাতে আমরা সরকারে কাছে ১১টি দাকি তুলে ধরেছি।  আশা করছি এগুলো সরকার বিবেচনায় নিবে’।

এদিকে মানববন্ধনে বাংলাদেশের শিল্পী সমাজের পক্ষে অভিনেতা মামুনুর রশিদ বলেন, ‘এতদিন বিদেশি চ্যানেলগুলোর বিরুদ্ধে কথা বলা সম্ভব হয়নি। কিন্তু এবার আমরা সবাই এক হয়েছি। আমাদের অনুষ্ঠানের বাজেট বিদেশি চ্যানেলগুলোর তুলনায় অল্প, তাই তাদের সঙ্গে আমাদের পক্ষে লড়াই করা সম্ভব নয়। কিন্তু আমাদের সংস্কৃতিকে সারা বিশ্বে তুলে ধরা সম্ভব।’ এ ছাড়া তিনি টেলিভিশন চ্যানেলে প্রচারিত বিজ্ঞাপনের সর্বনিম্ন মূল্য ২৫ হাজার টাকা করারও দাবি জানান।

উল্লেখ্য, ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং অ্যাসোসিয়েশন (ইমা)র ১১টি দাবির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো দেশের টাকায় বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার বন্ধ, তথ্যমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাংলাদেশি চ্যানেলগুলো ১ থেকে ২৫-এর মধ্যে প্রচার, বিদেশি চ্যানেলে বিজ্ঞাপনের নামে মুদ্রাপাচার বন্ধ, বিদেশি চ্যানেল বন্ধ করে বাঙালি সংস্কৃতি রক্ষা করা।

মতামত...