,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতের নাগরিকত্ব পাবেন বাংলাদেশিরা ১০০ রুপিতে

নিউজ ডেস্ক, ২৫ ডিসেম্বর,বিডিনিউজ রিভিউজ.কম::  বাংলাদেশসহ প্রতিবেশি দেশগুলোর সংখ্যালঘু শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব পেতে রেজিস্ট্রেশন ফি ১৫,০০০ রুপির বদলে দিতে হবে মাত্র ১০০ রুপি। শনিবার দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক গেজেট নোটিফিকেশন জারি করে একথা জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণলালয়ের পক্ষে জারি করা গেজেট নোটিফিকশনে জানানো হয়েছে, ‘বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান-এই তিন প্রতিবেশি রাষ্ট্রের হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্শি ও খ্রিস্টান সম্পদ্রায়ের মানুষ এবং ভারতে দীর্ঘ মেয়াদি ভিসা (লং টার্ম ভিসা বা এলটিভি) নিয়ে থাকা মানুষদের ভারতীয় নাগরিকত্ব পেতে প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফি বাবদ মাত্র ১০০ রুপি খরচ করতে হবে’।

এজন্য ২০০৯ সালের নাগরিকত্ব আইন সংশোধন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। নতুন নিয়মে জেলার কালেক্টর, ডেপুটি কমিশনার বা জেলা শাসকের কাছে প্রতিবেশি দেশ থেকে আগত সংখ্যালঘুদের নাম নথিভুক্ত করতে হবে এবং নাগরিকত্বের শপথ নিতে হবে। ওই সরকারি কর্মকর্তাদের অনুপস্থিতিতে সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের সামনেও নাগরিকত্বের শপথ নিতে পারবেন হিন্দুসহ অন্যান্য সংখ্যালঘু নাগরিকরা।

গেজেট নোটিফিকশনে আরও বলা হয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান ছাড়া অন্য কোন দেশে বসবাসকারী হিন্দুসহ অন্যান্য সংখ্যালঘুদের ভারতে রেজিস্ট্রেশন বাবদ ১০ হাজার রুপি দিতে হবে। কেন্দ্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ভারতের হিন্দু সংগঠনগুলি।

  • বাংলাদেশ প্রতিদিন’র  প্রতিবেদন।

মতামত...