,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতের সর্বোচ্চ গতির ট্রেন ‘গতিমান এক্সপ্রেস’ যাত্রা শুরু

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, তিন রঙা বেলুন আর গাঁদা ফুলে সেজে যাত্রা শুরু করেছে ভারতের সর্বোচ্চ গতির ট্রেন ‘গতিমান এক্সপ্রেস’। যাত্রার প্রথম দিনে দিল্লি থেকে তাজমহলের শহর আগ্রায় পৌঁছাতে এর সময় লেগেছে ১০০ মিনিট।

মঙ্গলবার (০৫ এপ্রিল) দিল্লির নিজামউদ্দিন রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে নীল ও ধূসর রঙের গতিমান এক্সপ্রেস। রেলমন্ত্রী সুরেশ প্রভু ট্রেনটির উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাঁচ বছরের মধ্যে রেলসেবায় সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন স্মরণ করিয়ে দিয়ে উদ্বোধনকালে রেলমন্ত্রী বলেছেন, ‘ট্রেন-হোস্টেস’ ও বিনোদনের সুবিধাসম্পন্ন গতিমান এক্সপ্রেস ভারতীয় রেলসেবায় নতুন যুগের সূচনা ঘটালো। আর এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে পুরনো রেল নেটওয়ার্কের সংস্কারেরও সূচনা ঘটলো।

 যাত্রার সূচনালগ্নে গতিমান এক্সপ্রেসের যাত্রীদের গোলাপ ফুল দিয়ে অভ্যর্থনা জানান হোস্টেসরা। ট্রেনটিতে রয়েছে বায়ো-টয়লেট, জিপিএস প্যাসেঞ্জার ইনফরমেশন সেবা, প্রতিটা বগিতে স্বয়ংক্রিয় স্লাইডিং দরজা, ফ্রি ওয়াইফাই সুবিধা ও বিনোদন ব্যবস্থা।

প্রথমদিন পরিবেশিত খাদ্য তালিকায় ছিল- স্প্যানিশ ওমলেট, খেঁজুর-আখরোটের কেক, গমের উপ্‌মা, কাঞ্জিবারাম ইডলি, আলু কুলচা, মিনি ডোসা, চিকেন রোল ও সুইস রোল।

শুক্রবার বাদে সপ্তাহে ছয়দিনই চলবে গতিমান এক্সপ্রেস। এ দিন তাজমহল বন্ধ থাকে বিধায় ট্রেনটি চলবে না।

তবে যাত্রার প্রথমদিনে ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছুটতে সক্ষম এ ট্রেন একই রুটে চলমান শতাব্দি এক্সপ্রেসের চেয়ে মাত্র সাত মিনিট আগে গন্তব্যে পৌঁছাতে সক্ষম হয়েছে। চীন, জাপান, ফ্রান্সসহ অন্যান্য উন্নত দেশে চলমান দ্রুতগতির ট্রেনের চেয়ে এর গতি অর্ধেক।

বি এন আর/০০১৬/০০৪/০০৬/০০০৪৮৩২/ এস

মতামত...