,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতে চীনের মোবাইল আমদানী নিষিদ্ধ

mobile cainaনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  চীন থেকে আসা দুধ ও দুগ্ধজাতীয় সামগ্রী এবং নিম্নমানের কিছু মোবাইল ও আরে কিছু সামগ্রী আমদানি নিষিদ্ধ করছে ভারত।

সোমবার সংসদে এমন তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন জানান, চীনের দুধ ও তা থেকে তৈরি হওয়া পণ্যের গুণমান ভারতের কাছে গ্রহণযোগ্য নয় বলেই এ সিদ্ধান্ত।

তিনি আরো জানান, চীন থেকে আসা কিছু মোবাইল ফোনে আন্তর্জাতিক মোবাইল স্টেশন ইকুইপমেন্ট আইডেন্টিটি নাম্বার বা অন্যান্য নিরাপত্তা সংক্রান্ত বৈশিষ্ট্যগুলো থাকছে না। সেগুলোর আমদানিও নিষিদ্ধ হচ্ছে। চীনের তৈরি কিছু ইস্পাত পণ্যের আমদানিও নিষিদ্ধ হবে।

এদিন সংসদে বিজেপি একাধিক এমপি চীনা পণ্য আমদানি পুরোপুরি নিষিদ্ধ করার দাবি তোলেন। তাদের বক্তব্য, গুণমানে খারাপ চীনা সামগ্রীর কারণে ভারতের ক্ষুদ্র, মাঝারি শিল্প মার খাচ্ছে। চীনের সঙ্গে সাংস্কৃতিক লেনদেন বহাল রেখে আমরা উদার মানসিকতা দেখাতেই  পারি। কিন্তু অর্থনীতি, বাণিজ্য লেনদেনের বেলায় এটা চলতে পারে না।

চীনের সঙ্গে ভারতের বাণিজ্য লেনদেনে ঘাটতি ক্রমশ বাড়ছে বলেও জানান তারা।

তবে মন্ত্রী নির্মলা বলেছেন, কূটনৈতিক, ভৌগোলিক বা সামরিক বিরোধ থাকলেও ডব্লুটিও সংক্রান্ত নিয়মের ফলে এখন কোনও দেশ থেকেই আমদানি পুরেপুরি নিষিদ্ধ করা সম্ভব নয়।

 

মতামত...