,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতে মোদির বিজেপি সরকারের দুই বছর

Modibnr ad 250x70 1

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, ভারতে মোদি সরকারের দুই বছর পূর্তি শুক্রবার। তাই বদলে দেয়ার শপথ আর নতুন ভারত গড়ার যে স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় এসেছিলো বিজেপি-তার কতটা পূরণ হলো, তা নিয়ে চলছে হিসেব-নিকেশ।

মোদি সরকারের সফলতা-ব্যর্থতার একটি তালিকা তৈরি করেছে, টাইমস অব ইন্ডিয়া।

ভারতবাসীকে নতুন দিনের স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় আসেন মোদি। তারপর পেরিয়ে গেছে দুই বছর। কিন্তু সেই স্বপ্নের কতটুকু বাস্তেব ধরা দিলো, চলছে তারও হিসেব-নিকেশ। নতুন একটি গানে অবশ্য দেশ এগিয়ে নেয়ার কথা বলছে ক্ষমতাসীন বিজেপি।

ভারতের সংবাদ মাধ্যম দ্য হিন্দু মোদি সরকারের দুই বছরের সফলতার যে তালিকা করেছে, সেখানে রয়েছে, যুদ্ধের সময় ইয়েমেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার, বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন, পরিচ্ছন্ন ভারত গড়া ও ব্যাংক নিয়ন্ত্রণ আইন।

তবে ব্যর্থতার পাল্লাও কম নয়। এর মধ্যে উল্লেখযোগ্য পাঠানকোট হামলা। এই হামলা মোকাবেলা আর সামরিক বাহিনীর ঘাঁটির নিরাপত্তা প্রশ্নের মুখে ফেলে মোদি সরকারকে। পাক-ভারত সম্পর্ক উন্নয়ন দূরের কথা, উল্টো সম্পর্কের অবনতি হয়েছে আরেক প্রতিবেশি দেশ নেপালের সাথে। হায়দ্রাবাদ আর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলন সামাল দিতেও হিমশিম খেয়েছে সরকার। এছাড়া মোদি সরকারের ঝুলে থাকা প্রকল্প রয়েছে আরও ডজন খানেক।

বিজেপি আরো ভালো করতে পারতো। কিন্তু তা হয়নি। রেলখাতসহ অবকাঠামো উন্নয়নে বিশালাকার প্রকল্প, সরকারি খাতে সংস্কার, বিদেশি বিনিয়োগ আকর্ষন, অন্যায্য ভর্তুকি বন্ধ করে কৃষি মতো খাতে ভর্তুকি বাড়ানো উচিত ছিলো।

ব্র্যান্ড ইন্ডিয়ার প্রচারে গেলো দুই বছরে ৪৮বার বিদেশ সফর করেছেন মোদি।  এসেছিলেন বাংলাদেশেও। কিন্তু তারপরও ভারতে বিনিয়োগ কতুটুক বেড়েছে, তা নিয়েও প্রশ্ন রয়েছে বিরোধীদের। সরকারের বিরুদ্ধে অনিয়ন্ত্রিত ব্যয়ের অভিযোগও আছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের।

টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদন।

মতামত...