,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারতে মোদি সরকারের বিরুদ্ধে পশ্চিমবঙ্গসহ ভারতের রাজ্যে রাজ্যে হরতাল ও ধর্মঘট

momtaআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম: ভারতে মোদি সরকারের ৫০০ এবং ১০০০ রুপির নোট নিষিদ্ধ করার প্রতিবাদে সোমবার পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন রাজ্যে হরতাল ও ধর্মঘট হয়েছে। বিরোধী দলগুলোর অভিযোগ, যেভাবে নোট নিষিদ্ধ করা হয়েছে এবং পুরো বিষয়টি সরকার যেভাবে পরিচালনা করেছে, তাতে ব্যাপক অব্যবস্থাপনা হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিবাদে মোদির বাসভবনের সামনে ধন্নায় বসার হুমকি দিয়েছেন।

গতকাল রাজধানী দিলি্লতে কয়েক হাজার মানুষ রাজপথে জড়ো হয়ে মোদি সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায়। তাদের হাতে বিভিন্ন স্লোগান লেখা ব্যানার ও ফেস্টুন দেখা যায়। পাঞ্জাবের অমৃতসরে প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করে বিক্ষোভকারীরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবশ্য নোট বাতিলের ব্যাপারে সন্ত্রাসসহ বিভিন্ন অনিয়মকে নিরুৎসাহিত করার যুক্তি দেখান। তবে বিরোধী দলগুলোর মতে, যেভাবে পদক্ষেপ নেওয়া হয়েছে, তা ভুল এবং জনদুর্ভোগ সৃৃষ্টিকারী। গত সপ্তাহে তারা সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এ ভুল সিদ্ধান্তের জন্য জনগণের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানালেও মোদি তাতে সাড়া দেননি।

এদিকে, গতকাল নোট বাতিল নিয়ে বামদের ডাকা হরতাল কলকাতায় নিষ্প্রাণভাবে পালিত হয়েছে। পশ্চিমবঙ্গের প্রভাবশালী বাংলা পত্রিকা আনন্দবাজার বলেছে, কেন্দ্রের নোট বাতিলের বিরোধিতা করে বাম দলগুলোর ডাকা বন্ধে তেমন কোনো প্রভাব পড়েনি। সকাল থেকেই চলেছে বাস, ট্রেন। হরতাল রুখতে মরিয়া ছিল রাজ্য সরকারও। সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

কলকাতা ছাড়াও নিষ্প্রাণ হরতাল পালিত হয়েছে লক্ষেষ্টৗ, ব্যাঙ্গালুরুসহ আরও কিছু শহরে। কম্যুনিস্ট শাসিত কেরালা ও ত্রিপুরায় হরতালকারীদের বেশ তৎপরতা দেখা গেছে। কংগ্রেসের মনীশ তেওয়ারি বলেন, আমরা সরকারের এই আচমকা সিদ্ধান্তের ব্যাপারে আপত্তির কথা জানিয়েছি।

– বিবিসি, পিটিআই, টাইমস অব ইন্ডিয়া।

মতামত...