,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারত ‘লেসার প্রাচীর’ বসাচ্ছে বাংলাদেশ সীমান্তে

aনিজস্ব প্রতিবেদক বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বাংলাদেশ থেকে ভারতে  কথিত অনুপ্রবেশ বন্ধে সীমান্তে ভারতের পক্ষ থেকে বসানো হচ্ছে লেসার প্রাচীর।

ইসলামিক স্টেটের সন্ত্রাসীদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে লেসার বিমের পাশাপাশি লেসার প্রাচীর বসানো হবে।

এতদিন ঠিক ছিল বাংলাদেশের সীমান্তে আপাতত দুটি জায়গায় লেসার প্রাচীর বসানো হবে। কিন্তু আচমকা আইএসের অতি সক্রিয়তা এবং আগ্রাসী হামলার প্রেক্ষাপটে পশ্চিমবঙ্গ ও অসমের বাংলাদেশ সীমান্তে আরো বেশি করে লেসার প্রাচীর বসছে। সীমান্তে যেখানে নদী রয়েছে, সেখানে লেসার বিমও বসানো হবে।

এসব এলাকা দিয়ে কেউ অনুপ্রবেশের চেষ্টা করলেই আচমকা বেজে উঠবে সাইরেন এবং লেসার রশ্মির মাধ্যমে চলবে আঘাত। এরফলে গুরুতর আহত হবে ওই অনুপ্রবেশকারী। যেখানে লেসার বিম বা লেসার প্রাচীর থাকবে সেখানে ক্যামেরাও থাকবে।

স্যাটেলাইট বেসড সিগন্যাল কমান্ড ব্যবস্থার মাধ্যমে থাকবে সাইরেন, অ্যালার্ম আর ‘রে’ ক্ষেপণের প্রক্রিয়া।

বিএসএফের পক্ষ থেকে দুই বছর আগে পাকিস্তান এবং বাংলাদেশ সীমান্তে বিশেষ অত্যাধুনিক সীমান্ত সুরক্ষার যে প্রস্তাব দেয়া হয়েছিল সে অনুযায়ী পাকিস্তান সীমান্তের ৪৫ টি স্থানে লেসার বিম ও লেসার প্রাচীর বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ৬ টি সীমান্ত এলাকায় এরইমধ্যে তা চালু হয়েছে।

 খবরে আরো বলা হয়েছে, বাংলাদেশ থেকে আসা হিন্দুদের এদেশে স্থায়ীভাবে নাগরিক হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত হয়েছে। তাদের সব ধরনের নাগরিক পরিচয়পত্রও দেয়া হবে। এ কারণেই আগামীতে যাতে জঙ্গি কিংবা অন্যকেউ বেআইনিভাবে ঢুকতে না পারে তা নিশ্চিত করতেই সীমান্ত সুরক্ষা আরো কঠোর করা হচ্ছে।

বর্তমান পত্রিকার প্রতিবেদন।

মতামত...