,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারি বর্ষণে বন্যায় ভাসছে মালয়েশিয়া

নিজস্ব প্রতিবেদক,৪ জানুয়ারী, বিডিনিউজ রিভিউজ.কম::টানা চারদিনের ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় মালয়েশিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় রাজ্যে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। কর্মকর্তারা বলছেন বন্যা আক্রান্ত এলাকা থেকে নৌকা ও ট্রাকে করে লোকজনকে সরিয়ে নিতে মঙ্গলবার জরুরি সেবা চালু করা হয়েছে। বন্যার কারণে তেরেঙ্গানু ও কেলেনতান রাজ্যের বেশ কিছু গ্রামের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। এর ফলে এ দুই রাজ্যের কয়েক ডজন স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

মালয়েশিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত গ্রীষ্মকালীন ঝড় ও বর্ষাকালে ভারি বৃষ্টিপাত হয়। গত দুই দিনে তেল সমৃদ্ধ তেরেঙ্গানু রাজ্য থেকে এক হাজারেরও বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, এ সংখ্যা আরো বাড়তে পারে। তেরেঙ্গানু সিভিল ডিপার্টমেন্টের কর্মকর্তা চি অ্যাডাম আব্দুল রহমান বলেন, উদ্ধার ও তল্লাশি অভিযান চালাতে রাজ্যে ৭০০ উদ্ধার কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে। সতর্ক করে দিয়ে এই কর্মকর্তা আরো বলেন, আমরা গ্রামবাসীকে সরিয়ে রিলিফ সেন্টারে নিতে নৌকা ও ট্রাক মোতায়েন করেছি। বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা আক্রান্ত লোকজনের সংখ্যা আরো বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি।
পার্শ্ববর্তী কেলানতানে ২০১৪ সালের ডিসেম্বরে বন্যায় বাড়ি-ঘরসহ সরকারি বিভিন্ন স্থাপনা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। ওই সময় বন্যায় অন্তত ৪৯০৬ জন গৃহহীন হয়ে পড়ে।

মতামত...