,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভারী বর্ষণে মানিকছড়ির নিম্নাঞ্চল প্লাবিত আশংকায় শতাধিক পবিরার!

আবদুল মান্নান,মানিকছড়ি(খাগড়াছড়ি),১৪ জুন, বিডিনিউজ রিভিউজ.কম:: ঘূর্ণিঝড় মোরা পরবর্তী গত কয়েক দিনে দফায় দফায় ভারী বর্ষণে মানিকছড়ির নিম্নাঞ্চল প্লাবিত হয়ে জনজীবনে চরম দূর্ভোগ নেমে এসেছে। উপজেলা সদরে শতাধিক ঘর-বাড়ী পানির নিচে ডুবে গেছে। এছাড়া মুসলিমপাড়া,মাস্টারপাড়ার একাধিক পাহাড়ে ভাঙ্গন সৃষ্ঠি হয়েছে! এসব পাহাড়ের নিচে ঝুঁকিপূর্ণ ঘর-বাড়ীতে বসবাসরত শতাধিক পরিবার যে কোন মুর্হুত্বে বড় ধরণের দূর্ঘটনায় পতিত হওয়ায় আশংকা দেখা দিয়েছে।

তৃণমূলে খোঁজ নিয়ে জানা গেছে, জুন মাসের প্রথম দিন ঘূর্ণিঝড় মোরার আঘাতে ব্যাপক বৃষ্টিপাত শুরুর পর থেকে গত কয়েক দিন দফায় দফায় ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। এতে উপজেলা সদরস্থ রাজবাজার, রাজপাড়া, মুসলিমপাড়া, নাথপাড়া,তিনটহরী হিন্দুপাড়া, নামাপাড়া, যোগ্যাছোলা বাজার সংলগ্ন হেডম্যানপাড়ায় পানি জমে গিয়ে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। সদরস্থ জনপদে পানি নিঃস্কাশনে নির্মিত ড্রেনগুলো ভরাট এবং ড্রেনের ওপর অবাধে দোকানপাট নির্মাণের ফলে দ্রুত পানি নিঃস্কাশনে বাধাগ্রস্থ হচ্ছে । যার কারণে বৃষ্টি হওয়া মাত্র বাজার, রাজপাড়া, মুসলিমপাড়া, মাস্টার পাড়া ও নাথপাড়ার নিচু জমিতে বসবাসরতদেও ঘর-বাড়ী ইতোমধ্যে তলিয়ে গেছে।
বিশেষ করে বাজার এলাকায় দিয়ে প্রবাহিত ড্রেনের উপর প্রভাবশালীদের দোকান-পাট নির্মাণের ফলে পানি নিঃস্কাশন বাধাগ্রস্থ হয়ে জলাবদ্ধাতা বাড়ছে। ১৩ জুন দুপরে এসব এলাকা ঘুরে বাস্তব চিত্রে দেখা গেছে, বাজার এবং লোকালয়ে নির্মিত ড্রেনগুলো প্রভাবশালীরা দখলে নিয়ে অবাধে ড্রেনের উপর দোকান-পাট করা এবং মুসলিমপাড়াস্থ কেন্দ্রিয় কবরস্থানের দু’পাশে প্রভাবশালীরা পাহাড় কেটে অবাধে ঘর-বাড়ী তৈরি করায় এখন কবরস্থানের পাহাড়টি ভেঙ্গে পড়ছে অবাধে। ফলে এর দু’পাশে বসবাসরত অর্ধশতাধিক পরিবার এখন হুমকির মূখে রয়েছে। বাজারের বিশিষ্ট ব্যবসায়ী তুষার পাল আক্ষেপ করে বলেন, প্রভাবশালীদের ইচ্ছা,অনিচ্ছার কারণে নিন্মাঞ্চল আজ প্লাবিত হয়ে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে। বাসাবাড়ীতে মানুষ পানি বন্দি!
গত ১৩ জুন মঙ্গলবার সকালে মুসলিমপাড়ার জলাবদ্ধতার বাস্তব চিত্র দেখতে সরজমিনে আসেন উপজেলা প্রকল্প কর্মকর্তা মো. আবদুল জব্বার ও ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক ও ইউপি সদস্য মো. কামাল হোসেন। এ সময় প্রকল্প কর্মকর্তা মো. আবদুল জব্বার বলেন,প্রাকৃতিক দূর্যোাগে ক্ষতিগ্রস্থদের তালিকা করা হচ্ছে।

মতামত...