,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এ- ফার্মবেজড ক্যাম্পাস হাটহাজারীতে

animal univনিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,২১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এ- ফার্মবেজড ক্যাম্পাস হচ্ছে চট্টগ্রামের হাটহাজারীতে। উপজেলা সদরে সরকারি ডেইরি ফার্ম সংলগ্ন ১০ একর জমির উপর এই ক্যাম্পাস করার সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। মাঠ পর্যায়ে গবেষণার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় খুব শীঘ্রই এর নির্মাণ কাজ শুরু করবে কর্তৃপক্ষ।

উপ-পরিচালক জনসংযোগ ও প্রটোকল খলিলুর রহমান জানান, উক্ত ক্যাম্পাসে মাস্টার্স ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীরা মাঠ পর্যায়ে গবেষণার সুযোগ পাবেন। এটি হবে এ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় আউটরিচ ক্যাম্পাস। এর আগে গত ২২ নভেম্বর কক্সবাজার সমুদ্র সৈকত সংলগ্ন দরিয়ানগরে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম আউটরিচ ক্যাম্পাস উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ ধরনের উদ্যোগ এই প্রথম। আউটরিচ ক্যাম্পাস প্রতিষ্ঠার মাধ্যমে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের জমির সংকট কাটতে শুরু করেছে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানাগেছে, হাটহাজারীর ১০ একর জমির উপর রিসার্চ এ- ফার্মবেজড ক্যাম্পাস প্রতিষ্ঠিত হলে বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের ফার্মের অভাব দূর হবে। ছাত্রছাত্রীরা হাতে কলমে কাজ শেখার সুযাগ পাবে। উক্ত ক্যাম্পাসে ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্ম ও গোট ফার্ম, পুকুর-হ্যাচারী এবং ফুড প্লান্ট গড়ে তোলা হবে। নির্মাণ করা হবে পোস্টগ্র্যাজুয়েট ডরমিটরি ও অন্যান্য স্থাপনা। থাকবে পরিবেশবান্ধব গবেষণা কার্যক্রম।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের উপস্থিতিতে চট্টগ্রাম জেলা প্রশাসন এবং হাটহাজারী উপজেলা ভূমি অফিস ১০ একর জমির দখল হস্তান্তর করে। জমির দখল বুঝে নেয়ার পর উপাচার্যের সাথে ক্যাম্পাসের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, রেজিস্ট্রার জনাব মীর্জা ফারুক ইমাম, বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. এ.কে.এম. সাইফুদ্দীন, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান, প্রধান প্রকৗশলী শাহ মো: জিল্লুর রহমান, সেকশন অফিসার (নিরাপত্তা) মো: আলমগীর হোসেন, প্রশাসনিক কর্মকর্তা জনাব জসিম উদ্দিন খোকন।

মতামত...