,

সর্বশেষ
bnr ad 250x70 1

ভোলায় বেপরোয়া ইলিশ শিকারি

boat fishনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃভোলা, পহেলা বৈশাখকে সামনে রেখে বেপরোয়া হয়ে উঠেছেন ভোলার ইলিশ শিকারিরা। জেল-জরিমানা এমনকি সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে চলছে ইলিশ নিধন। মাছঘাট ও হাট-বাজারগুলোতে প্রকাশ্যে চলছে বেচাকেনা। তবে ইলিশ ধরা বন্ধ করতে অতিরিক্ত টহল ও অভিযান চলছে বলে জানালেন কোস্টগার্ড ও মৎস্য কর্মকর্তা।

রূপালী ইলিশ রক্ষায় প্রতিবছরের মতো এবারও মার্চ-এপ্রিল দু’মাস ভোলার মেঘনার ৯০ ও তেঁতুলিয়া নদীর ১শ’ কিলোমমিটার এলাকায় সব ধরনের মাছ ধরা ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

নিষেধাজ্ঞার প্রথমদিকে কিছুটা শিথিল থাকলেও পহেলা বৈশাখের সময় ঘনিয়ে আসার সাথে সাথে বেপরোয়া হয়ে উঠেছে জেলেরা। ইলিশের চাহিদা ও দাম বেড়ে যাওয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যেই হাজার হাজার জেলে মাছ শিকার করছে। বড় সাইজের ইলিশগুলো চলে যাচ্ছে ঢাকা-বরিশালসহ দেশের বড় বড় শহরে। তবে ইলিশের কমতি নেই স্থানীয় বাজারগুলোতে।

জাটকা নিধন বন্ধে নিয়মিত অভিযান চলছে জানিয়ে আগামী দিনে অভিযান আরো জোরদার করার কথা জানালেন কোস্ট গার্ড দক্ষিণ জোনের  স্টাফ অফিসার (অপারেসন্স) সৈয়দ সাজ্জাদুর রহমান।

ইতোমধ্যে আইন অমান্যকারীদের জেল-জরিমানা করার কথা জানিয়ে ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ হালদার বলেন,বৈশাখ উপলক্ষে আইন বাস্তবায়নে আরো তৎপর রয়েছেন তারা।

নিষেধাজ্ঞার প্রথম এক মাসে ২’শ ১৯টি অভিযানে ১৩ জনের জেল ও ৪৩টি মামলা হয়েছে। এছাড়া ৩ লাখ টাকা জরিমানা ও ১৫ লাখ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

বি এন আর/০০১৬/০০৪/০০৬/০০০৪৮৬০/ এস

মতামত...