,

সর্বশেষ
bnr ad 250x70 1

মন্ত্রীর আশ্বাসে নৌযান শ্রমিকদের ধর্মঘট স্থগিত

ctg lightarg drmogtনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, মালিকপক্ষ না মানলেও মন্ত্রীর আশ্বাসে অবশেষে নৌযান শ্রমিকদের ধর্মঘট স্থগিতের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ নৌ-যান ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম।

মঙ্গলবার সচিবালয়ে মালিক-শ্রমিক-সরকার পক্ষের মধ্যে দফায় দফায় ত্রিপক্ষীয় বৈঠক শেষে এ ঘোষণা দেন তিনি।

এর আগে বেলা ২টায় বৈঠকটি শুরু হয়ে রাত ১০টায় শেষ হয়। বৈঠকে নৌ-মন্ত্রী শাহজাহান খান সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে ‘ক’ শ্রেণির শ্রমিকদের জন্য সর্বনিম্ন বেতন ১০ হাজার টাকা; ‘খ’ শ্রেণির শ্রমিকদের সর্বনিম্ন বেতন সাড়ে ৯ হাজার টাকা এবং ‘গ’ শ্রেণির শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৯ হাজার টাকা ঘোষণা করেন মন্ত্রী।

তবে এ ক্ষেত্রে শ্রমিক নেতারা ‘ক’ শ্রেণির শ্রমিকদের বেতন পুনঃবিবেচনার আহ্বান জানান।

জবাবে মন্ত্রী শ্রম মন্ত্রণালয় কর্তৃক মজুরি কাঠামোর লক্ষ্যে যে কমিটি গঠন করা হয়েছে তারা এ বিষয়টি বিবেচনা করবে বলে শ্রমিকদের জানান। দেশের পরিস্থিতি বিবেচনায় নৌ-যান ধর্মঘট স্থগিত করায় মন্ত্রী শ্রমিকনেতাদের ধন্যবাদ জানান।

তবে বৈঠক শেষ না করেই বের হয়ে যায় মালিকপক্ষ।

প্রসঙ্গত, মজুরি বাড়ানো পাশাপাশি সরকারি কর্মচারীদের মতো সুযোগ-সুবিধা দেয়া, নৌ-পথে অবৈধ চাঁদাবাজি ও অবৈধ ইজারা বন্ধ করা, প্রত্যেক শ্রমিককে নিয়োগপত্র ও সার্ভিস বুক দেয়া, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, কর্মস্থলে আহত শ্রমিকের চিকিৎসা ব্যয় ও চিকিৎসাকালে বেতনের দাবিসহ ১৫ দফা দাবিতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশন গত ২০ এপ্রিল মধ্যরাত থেকে ধর্মঘট শুরু করে। এরপর যাত্রীবাহী নৌযান ধর্মঘট গত ২২ এপ্রিল মধ্যরাতে স্থগিত হলেও মালবাহী নৌযানে ধর্মঘট চলছিল। অবশেষে মঙ্গলবার দীর্ঘ প্রায় ৮ ঘণ্টার বৈঠক শেষে মন্ত্রীর আশ্বাসে সব ধরনের নৌযান ধর্মঘট স্থগিত করা হয়। ফলে বুধবার থেকে যথারীতি সব ধরনের নৌ-যান চলাচলা করবে।

 

মতামত...