,

সর্বশেষ
bnr ad 250x70 1

মন্ত্রী-এমপির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিবেদক,ঢাকা , ২০,ডিসেম্বর(বিডি নিউজ রিভিউজ ডটকম):মন্ত্রী-এমপিসহ ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের আচরণবিধি মেনে চলার বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. শাহনেওয়াজ।

তিনি বলেছেন, সব রাজনৈতিক দলের নেতাকর্মী, সরকার ও প্রার্থীদের সহযোগিতা ছাড়া কখনও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। শুধু কমিশন আন্তরিক হলে হবে না, অন্যদেরও আইন মেনে চলার সংস্কৃতি গড়ে তুলতে হবে।

রোববার নির্বাচন কমিশন কার্যালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘যারা সরকারে আছেন, তারা অন্যদের চেয়ে বেশি দায়িত্বশীল হবেন- এটাই স্বাভাবিক। নির্বাচিত সরকারের অধীনে ভোট করতে গিয়ে এভাবে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় সরকারের ভাবমূর্তির বিষয়টিও জড়িত। এ জন্য যিনি সরকারপ্রধান আছেন, তাকে বিষয়টি দেখতে বলব।

রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। কমিশন রিটার্নিং অফিসারদের পূর্ণ সহযোগিতা করবে। আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি কেউ এড়িয়ে গেলে, তার বিরুদ্ধে কমিশন ব্যবস্থা নেবে। এরই মধ্যে বেশ কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

 আচরণবিধি লঙ্ঘন নিয়ে বিএনপির নিয়মিত সমালোচনাকে ‘অযথা দোষারোপ’ বলে মনে করছে কমিশন। এ বিষয়ে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, কমিশন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে।  বিভিন্ন পর্যায়ে নিরপেক্ষতা বজায়ের চেষ্টা করা হয়েছে। এর পরও কোনো দল অভিযোগ করলে ইসির কিছুই করার নেই। ইসির বিরুদ্ধে অহেতুক ঢালাও অভিযোগের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে- এমন মন্তব্য করে তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে কমিশন অবশ্যই পদক্ষেপ নেবে।

তিনি বলেন, সরকারে যারা আছেন, তারা যেন আমাদের সহযোগিতা করেন। যদিও নির্বাচন কমিশন আলাদা, তার পরও সরকার থাকা অবস্থায় নির্বাচন করছি। তাই আমাদের যেন অপ্রস্তুত না করেন এবং নিজেরাও অপ্রস্তুত না হন।

মতামত...