,

সর্বশেষ
bnr ad 250x70 1

মহালছড়িতে অটিজম সচেতনতামূলক কর্মশালা সম্পন্ন

aআবদুল মান্নান, মানিকছড়ি প্রতিনিধি, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ মহালছড়িতে ‘অটিজম ও স্নায়ু বিকাশ জনিত সমস্যাভূক্ত যুবদের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি মূলক’ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মহালছড়ি উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় মহালছড়ি উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নিরুপন চাকমার উপস্থাপনায় খাগড়াছড়ি জেলা যুব উন্নয়ন অধিদপ্তর এর উপপরিচালক এ কে এম শাহরিয়ার রেজা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো: ইলিয়াছ মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা।

১৯ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মহালছড়ি উপজেলা রিসোর্স সেন্টার এর হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, মহালছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. কাইয়ুম ইসলাম। কর্মশালায় ৪০জন যুবক যুবতি অংশগ্রহণ করার কথা থাকলেও অতিরিক্ত আরো ১৪জন বেশী যুবক যুবতী অংশগ্রহন করেছে।
অটিজম কি এবং অটিজমের সচেতনতা সম্পর্কে আলোচনা করতে গিয়ে আলোচকরা বলেন, অটিজম হচ্ছে মষিÍষ্কের বিন্যাসগত সমস্যা যা বয়স তিন বছর হবার পূর্বেই প্রকাশ পায়। এটি কোন সাধারণ রোগ নয়। এটি শিশুদের একটি মনোবিকাশগত জটিলতা। বিশেষ করে মৌখিক কিংবা অন্যকোন প্রকার যোগাযোগ সমস্যা, সামাজিক বিকাশগত সমস্যা ও খুব সীমাবদ্ধ ও গন্ডিবদ্ধ জীবন যাপন ও চিন্তা ভাবনা এবং পুনরাবৃত্তিমূলক আচরণ সহ ইত্যাদি সমস্যা থাকতে পারে। এছাড়া অটিজম সম্পর্কেও বিশদ আলোচনা করা হয়। বর্তমান সরকার অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। সকলকে এ বিষয়ে সজাগ ও সচেতন থাকার আহবান জানানো হয়।

মতামত...