,

সর্বশেষ
bnr ad 250x70 1

মানিকছড়িতে কারিতাসের বিশ্ব খাদ্য দিবস পালিত

mআবদুল মান্নান, মানিকছড়ি, বিডিনিউজ রিভিউজঃ মানিকছড়ি উপজেলায় বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্দ্যোগে ব্যাপক আয়োজনে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে।
১৬ অক্টোবর রবিবার সকাল ১০টায় বিশ্ব খাদ্য দিবসের এক বর্ণাঢ্য র‌্যালীর মধ্য দিয়ে দিবসের সূচনা শুরু হয়। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষ পরিষদ হল রুমে গিয়ে শেষ হয়। পরে কারিতাসের মাঠ সহায়ক উজ্জ্বল চাকমার সঞ্চালনায় এবং কারিতাসের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা নেকবর আলী খান। প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান রাহেলা আক্তার। বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. আবদুল মান্নান পাটোয়ারী ,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুমন গুপ্ত, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. নেকবর আলী খান, মো.হেলাল উদ্দীন, সৈয়দ মো. ফরিদ, মো. মোহছেনুল হক, মনজুর হোসেন, অঞ্জন কুমার নাথ, পাপড়ী বড়–য়া প্রমূখ।
সভায় প্রধান অতিথি বলেন, দিন দিন জলবায়ু পরিবর্তনের কারণে খাদ্য ও কৃষির ওপর বৈরীপ্রভাব পড়ছে। আবহাওয়া পরিবর্তনের কারণে ক্ষেতে কৃষি ফসল ঠিক মত হচ্ছে না। তাই সবাইকে সময় উপযোগী সবজী ফসল আবাদ করার অহ্বান জানান। পরে সভাপতির তাঁর বক্তব্যে বলেন, কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্প খাদ্যের নিরাপত্তা বিধান করার লক্ষ্যে এবং নিরাপদ খাদ্য তৈরী করার জন্য জৈব প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন পাড়া পর্যায়ে উপকারভোগীদেরকে সবজী ফলস ও ফলজ বৃক্ষ রোপন করার ওপর বিস্তারিত আলোচনা করেন। অল্প জায়গায় সবজি চাষাবাদ করে পরিবারের চাহিদা যেমন মেটানো সম্ভব তেমনি আর্থিক সচ্ছলতা আনয়ন করা সম্ভব। বিষমুক্ত সবজী আবাদ করে সবাইকে আধুনিক জৈব প্রযুক্তি ও ভার্মি কম্পোটের ব্যবহারের মাধ্যমে সবজি চাষে এগিয়ে আসার আহব্বান জানান।

অনুষ্টান শেষে উপকারভোগীদের মাঝে শীতকালীন সবজী বীজ (মূলা-১৩ কেজি ২০০ গ্রাম,মিষ্টি কুমড়া-২কেজি ২০০ গ্রাম, ফরাসসীম- ১০ কেজি ৬৫০ গ্রাম, লালশাক- ১ কেজি ৯০০ গ্রাম এবং খিরা- ১ কেজি ৩০০ গ্রাম) বিতরণ করা হয়

মতামত...