,

সর্বশেষ
bnr ad 250x70 1

মানিকছড়িতে জাতীয় মৎস্য সপ্তাহে র‌্যালি আলোচনা সভা ও সংবাদ সম্মেলন

aআব্দুল মান্নান, মানিকছড়ি(খাগড়াছড়ি) প্রতিনিধি,“জল আছে যেখানে, মাছ চাষ সেখানে” এ প্রতিপাদ্য নিয়ে এবার দেশ ব্যাপি (১৯ জুলাই-২৫ জুলাই) পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬। আর কর্মসূচীকে সফল করতে মানিকছড়ি উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে।
গত ২০ জুলাই সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে মৎস্য চাষী ও প্রশাসনিক কর্মকর্তাদের উপস্থিতিতে বের করা হয় বর্ণাঢ্য মৎস্য র‌্যালি। উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা, ইউএনও যুথিকা সরকার, মৎস্য কর্মকর্তা এস.এম.শাহজাহান সিরাজ এর নেতৃত্বে র‌্যালিটি সদরস্থ বিভিন্ন সড়ক ঘুরে পরিষদ মসজিদ সংলগ্ন পুকুরে গিয়ে মৎস্য পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে র‌্যালি শেষে টাউন হলে অনুষ্টিত হয় আলোচনা সভা। মৎস্য কর্মকর্তা এস.এম. শাহজাহান সিরাজ এর স্বাগত বক্তব্য এবং মৎস্য ক্ষেত্র সহকারী মিলন কৃষ্ণ চাকমার সঞ্চালনায় অনুষ্টিত সভায় সভাপতিত্ব করেন ইউএনও যুথিকা সরকার। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা। বিশেষ অতিথি ছিলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আ’লীগ নেতা এম.এ. রাজ্জাক, জেলা সমাজ সেবা কর্মকতা মো. সাইফুল ইসলাম চৌধুরী, ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম ফারুক, মো. রফিকুল ইসলাম বাবুল, এম.এ. করিম, সনাতন নেতা সজল বরণ সেন, উপজেলা কৃষক লীগ সভাপতি মো. শাহ আলম প্রমূখ।
অতিথিদের পাশাপাশি সভায় বক্তব্য রাখেন মৎস্য চাষী মো. জুলফিকার আলী, মো. শামসুল হক, মো. রমিজ মিয়া।
আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে অনুষ্টিত হয় সংবাদকর্মীদের সাথে মৎস্য বিভাগের মতবিনিময় সভা। ইউএনও সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা এস.এম.শাহজাহান সিরাজ জানান, সমতলের চেয়ে পাহাড়ে মৎস্য চাষ করতে হলে পানির স্থায়ীত্ব অনুযায়ী মাছ চাষ জরুরী। এখানের অধিকাংশ পুকুর বা ক্রীকে ৬ মাসের বেশি সময় পানি থাকে না। তাই সময় এসেছে গবেষণা পূর্বক মাছ চাষে চাষীদের উৎসাহ করার। তবেই পাহাড়ের চাষীরা মাছ চাষে সফলতা পাবে এবং এলাকায় আমিষের ঘাটতি কমবে। সকলের সহযোগিতায় সরকারের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে তিনি আশ্বস্থ করেন। এ সময় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন মো. মাঈন উদ্দীন, আবদুল মান্নান, মো. মনির হোসেন, মো. আলমগীর হোসেন ও মিন্টু মারমা প্রমূখ।

মতামত...