,

সর্বশেষ
bnr ad 250x70 1

মানিকছড়িতে নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত

আবদুল মান্নান,মানিকছড়ি,নানা আয়োজনে সোমবার মানিকছড়িতে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসরনর আয়োজনে এবং কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের সহযোগিতায়“প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্ধনে”bÓConnecting people to Nature”এই মূল সুরকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ পালন করা হয়েছে।

সকাল ১০.৩০ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা ও উপজেলা নির্বাহী অফিসার বিনীতা রানীর উপস্থিতিতে র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান রাহেলা আক্তার, ১নং মানিকছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান মো.শফিকুল ইসলাম,কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, কৃষি ব্যাংক ম্যানেজার মো. শরীফ বিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.আবদুল জব্বার, বিআরডিবি কর্মকর্তা মো.মামুনউর রশিদ,কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পে মাঠ কর্মকর্তা মো.সোলায়মানসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীর পাশা-পাশি কারিতাসের বিভিন্ন পাড়ার উপকারভোগী নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
পরে উপজেলা টাউন হলে উপজেলা নির্বাহী অফিসার বিনিতা রানী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ¤্রাগ্য মারমা। উপজেলা ভাইস চেয়ারম্যান রাহেলা আক্তার, ১নং মানিকছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান মো.শফিকুল ইসলাম,কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, কৃষি ব্যাংক ম্যানেজার মো. শরীফ বিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.আবদুল জব্বার, বিআরডিবি কর্মকর্তা মো.মামুনউর রশিদ,কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পে মাঠ কর্মকর্তা মো.সোলায়মান প্রমূখ ।
সভায় কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাঠ সহায়ক জীবন্ত তালুকদার এর সঞ্চালনায় ও কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের মাঠ কর্মকর্তা মো.সোলায়মান এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, দিন দিন যেভাবে পাথর এবং বালি উত্তোলন করা হচ্ছে তাতে পরিবেশের বিপর্যয় ঘটছে। জরুরীভাবে এসব বন্ধ করা প্রয়োজন। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বিনিতা রানী’ বলেন, প্রত্যেক ক্রিয়ারই বিপরীত মানের প্রতিক্রিয়া আছে।তাই আমরা যদি বৃক্ষ নিধন করি তাহলে পরিবেশ ও আমাদের শাস্তি দিবে। সভায় বক্তারা আরো বলেন, আমরা যদি পরিবেশকে উত্তপ্ত করি, তাহলে পরিবেশ ও আমাদেরকে ক্ষমা করবেনা। ঘটে যাওয়া বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের কথা উল্লেখ করে তাঁরা বলেন আমাদের প্রচুর পরিমানে গাছ লাগাতে হবে,তাহলেই আমরা ভবিষ্যৎ প্রজম্মের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যেতে পারব।
সভা শেষ কারিতাস খাদ্য নিরাপত্তা প্রকল্পের উদ্দ্যোগে উপকারভোগী কৃষকের মাঝে ফলজ চারা ও আমন ধানের বীজ বিতরণ করেন অতিথিরা।

মতামত...