,

সর্বশেষ
bnr ad 250x70 1

মানিকছড়ি গ্রামে গ্রামে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান

আবদুল মান্নান,মানিকছড়ি,১৭এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম:: আজ সোমবার সাংগ্রাই’র ৪র্থ দিন । এ দিনকে মারমা ভাষায় বলা হয় ‘আক্যাই’। এই দিনে মারমারা বিভিন্ন ধরণের শাক-সবজি সংগ্রহ করে এবং ২য় দফায় আমন্ত্রিত অতিথিদের আবার দাওয়াত করে স্মরণ করিয়ে দেয়া হয়। আর উপলক্ষে মানিকছড়ির পাড়ায় পাড়ায় চলছে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সাংগ্রাই’র আক্যাই উপলক্ষে উপজেলার গচ্ছাবিলস্থ চৌধুরী পাড়া, রাজপাড়া ও দক্ষিণ একসত্যাস্থ চৌধুরী পাড়ায় দিন ব্যাপি অনুষ্ঠিত হয়েছে ক্রীড়ানুষ্ঠান। বিকালে উল্লেখিত পাড়ায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গচ্ছাবিলস্থ চৌধুরী পাড়ায় ( মাস্টার হরি কুমার মারমা পাড়া) উপজেলা মারমা উন্নয়ন সংসদ ও দি মারমা ক্রেডিট ইউনিয়ন উপজেলা শাখার উদ্যোগে মাউস উপজেলা সভাপতি মংশেপ্রু মারমা’র সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা, সাবেক ইউপি চেয়ারম্যান ও কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের সভাপতি মাস্টার হরি কুমার মারমা, মহামুনি কার্বারী ক্যাজাই মারমা, ১ নং মানিকছড়ি ইউপি’র সংরক্ষিত সদস্য ও আওয়ামীলীগ নেত্রী নুর নাহার বেগম প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন ক্ষুদে শিশুরা। এর পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন ক্ষুদে শিল্পিরা। পরে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, সাংগ্রাই উৎসবের মধ্য দিয়ে সম্প্রীতির বন্ধন ছড়িয়ে দেয়া সম্ভব। পাহাড়ী কিংবা বাঙ্গালী ভেদাভেদ ভূলে সম্প্রীতির বাংলাদেশ গঠনে সাংগ্রাই উৎসব থেকে শিক্ষা গ্রহন করা উচিত।
সন্ধ্যার পর দক্ষিণ একসত্যাপাড়াস্থ চৌধুরী পাড়ায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক সন্ধ্যা। সেখানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা। বিশেষ অতিথি মাউস উপজেলা সভাপতি মংশেপ্রু মারমা, কার্বারী ক্যাজাই মারমা প্রমূখ।

মতামত...