,

সর্বশেষ
bnr ad 250x70 1

মামলার চাপে বিএনপি

court-verdictনিজস্ব প্রতিবেদক, ঢাকা, বিডি নিউজ রিভিউজ ডটকম:: বিএনপির নেতা কর্মীদের বিরুদ্ধে সারা দেশে মামলার সংখ্যা প্রায় ২৫ হাজার। ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে আগে ও পরে দেশব্যাপী হামলা, নাশকতা, হত্যা, অগ্নিসংযোগ, পেট্রল বোমা নিক্ষেপসহ বিভিন্ন অভিযোগে । মামলা থেকে বাদ যাননি দলটির চেয়ারপারসন, ভাইস চেয়ারপারসনসহ উচ্চ পর্যায়ের নেতারাও।

বিশেষ আইন ও ফৌজদারি কার্যবিধির অপপ্রয়োগ করে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক শক্তি বিএনপিকে দুর্বল করতে এবং গণতন্ত্রের পথ রুদ্ধ করতে দিন দিন মামলার সংখ্যা বাড়ছে বলে অভিযোগ দলের নেতা-কর্মীদের।

বিএনপির হিসাব অনুসারে, গত বছরের ২ আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় নেতাসহ সারা দেশে তাদের নেতা-কর্মীদের বিরুদ্ধে ২১ হাজার ৬৮০টি মামলা হয়েছে। এতে আসামির সংখ্যা ছিল ৪ লাখ ৩ হাজার ৮৭৮ জন। এর মধ্যে খালেদা জিয়াসহ কেন্দ্রীয় ১৫৮ জন নেতার বিরুদ্ধে আছে ৪ হাজার ৩৩১ মামলা। আর দলের স্থায়ী কমিটির ১২ জন সদস্যের বিরুদ্ধে আছে ২৮৮টি মামলা।

সারা দেশে গ্রেপ্তার হয়ে বর্তমানে জেলে আছেন ১৭ হাজার ৮৮৫ জন নেতা-কর্মী। তবে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত এই মামলার সংখ্যা ২৫ হাজার দাঁড়িয়েছে বলে জানিয়েছেন বিএনপিপন্থী আইনজীবীরা।

চলমান হাজার হাজার মামলার মধ্যে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ২০টি মামলা রয়েছে। এর মধ্যে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কে নতুন করে তার বিরুদ্ধে আরেকটি মামলা যোগ হয়েছে। এ ছাড়াও তার বিরুদ্ধে রয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাঁচটি মামলা। বাকিগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় করা সহিংসতা, নাশকতা, রাষ্ট্রদ্রোহ ও মানহানির পিটিশন মামলা।

বি এন আর/ ১৬০২১৭/০০০৭৮/পি

 

মতামত...