,

সর্বশেষ
bnr ad 250x70 1

মাহাথিরের মামলা মালেশিয়ার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে

mahathirনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  আধুনিক মালেশিয়ার জনক  সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ দূর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জনগণের বিশ্বাস ভঙ্গের অভিযোগ এনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে মামলা করেছেন ।

বুধবার (২৩ মার্চ) মাহাথিরের ল ফার্ম থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। রাজধানী কুয়ালালামপুরে হাইকোর্টে এ অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ দায়েরে মাহাথিরের সঙ্গে রয়েছেন ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএনএমও) সাবেক সদস্য খায়রুদ্দিন বিন আবু হাসান ও আনিনা বিন্তি সাদুদিন। ইউএনএমও’র প্রধান হিসেবেও নাজিব দায়িত্ব পালন করছেন।

মালয়েশিয়ার সরকারের কৌশলগত উন্নয়ন প্রতিষ্ঠান ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) কেলেঙ্কারিতে গত বছর থেকেই সমালোচনায় পড়েছেন নাজিব রাজাক। তার বিরুদ্ধে অভিযোগ, ওয়ানএমডিবি ফান্ড থেকে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ২ দশমিক ৬ বিলিয়ন রিংগিত (৫ হাজার ১৮৪ কোটি ৭৫ লাখ টাকা) জমা করা হয়েছে।

তবে নাজিব বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন। এমনকি ব্যক্তিগত অ্যাকাউণ্টে যে অর্থ জমা পড়ার কথা বলা হচ্ছে, তা সৌদি আরবের অনুদান বলে তিনি প্রমাণ করারও চেষ্টা করেছেন। সৌদি কর্তৃপক্ষও এ ব্যাপারে তার পক্ষে স্বীকারোক্তি দিয়েছে।

মাহাথিরের ল ফার্মের বিবৃতিতে বলা হয়, নিজের দূর্নীতি ঢাকতে নাজিব নানাভাবে তদন্ত প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছেন। ক্ষমতার অপব্যবহার করে তিনি এসব করেছেন। সেই সঙ্গে উন্নয়ন প্রকল্পের অর্থ নিজের কাজে ব্যয়ের চেষ্টা করে তিনি জনগণের বিশ্বাসও ভঙ্গ করেছেন।

চলতি মাসে নাজিবের পদত্যাগের দাবিতে বেশ কয়েকজন বিরোধী নেতার সঙ্গে যোগ দিয়ে মাহাথির একটি ‘নাগরিক ঘোষণাপত্র’-এ স্বাক্ষর করেন।

বি এন আর/০০১৬০০৩০০২৩/০০০৩৮১/এস

মতামত...