,

সর্বশেষ
bnr ad 250x70 1

মিয়ানমার সেনাবাহিনীর হাতে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা ও নির্যাতনের তদন্ত চায় জাতিসংঘ

rohingaআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ  বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর হাতে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা ও গ্রেফতারের অভিযোগের তদন্ত করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার বিশেষজ্ঞরা।

বিবিসি জানায়, বহু কূটনীতিক ও সাহায্য সংস্থা এই পরিস্থিতি নিয়ে মুখ খুলতে আগ্রহী না হলেও জাতিসংঘ মানবাধিকার সংস্থার ৪ জন বিশেষ প্রতিনিধি এক প্রতিবেদনে রোহিঙ্গাদের নির্বিচারে গ্রেফতার, নির্যাতন ও বিচার বহির্ভূত হত্যার কথা উল্লেখ করেছেন। একই সঙ্গে প্রথমবারের মতো এই অভিযোগ তদন্তের জন্য মিয়ানমার সরকারকে জোরালোভাবে আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, প্রায় দুই সপ্তাহ আগে বাংলাদেশের সীমান্তের কাছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর কয়েকটি চৌকিতে হামলার ঘটনা ঘটে। এসব হামলায় ৯ জন পুলিশ সদস্য নিহত হয়। এরপর থেকে ওই অঞ্চলে ত্রাণকর্মী ও সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করে দেয়া হয়। ওই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে তাদের ওপর মিয়ানমার সেনাবাহিনী ব্যাপক দমন-পীড়ন চালাচ্ছে বলে অভিযোগ।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বিবিসি বলছে, রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি-ঘরে আগুন দেয়া হচ্ছে। অনেককে গুলি করে হত্যা করা হচ্ছে।

দীর্ঘদিন ধরে রাখাইন রাজ্যে বৌদ্ধ এবং সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সরকার রোহিঙ্গা মুসলমানদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকারই করে না।

  • বিবিসি’র প্রতিবেদন।

মতামত...