,

সর্বশেষ
bnr ad 250x70 1

মিয়ানমারের বাংলাদেশ রাষ্ট্রদূতের সাথে চেম্বার সভাপতির মতবিনিময়

975নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১৭, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান শনিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এসময় চেম্বার পরিচালকবৃন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), হাবিব মহিউদ্দিন, অঞ্জন শেখর দাশ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মঞ্জুরুল করিম খান ও পরিচালক (দক্ষিণ পূর্ব এশিয়া) ড. জিয়াউল আবেদীন উপস্থিত ছিলেন। মতবিনিময়কালে মাহবুবুল আলম বলেন, মিয়ানমার প্রাকৃতিক সম্পদে পূর্ণ একটি দেশ। তাই সার্বিক বাণিজ্য ও বিনিয়োগের লক্ষে

আমাদেরকে সম্পর্ক উন্নয়নের জন্য এগিয়ে আসতে হবে। তিনি মিয়ানমারের সাথে গ্যাস লাইন সংযোগ স্থাপন হলে চট্টগ্রামের শিল্প তথা ব্যবসায়ে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হবে বলে মন্তব্য করেন। চেম্বার সভাপতি দু’দেশের বাণিজ্য বৃদ্ধির লক্ষে বর্ডার ট্রেড সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন এবং চিটাগাং চেম্বার তথা বাংলাদেশে মিয়ানমারের বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের জন্য রাষ্ট্রদূতের উদ্যোগ কামনা করেন। তিনি দু’দেশের মাঝে সরাসরি বিজনেস কারেন্সি চালুকরণে বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানাবেন বলেও মতামত ব্যক্ত করেন।
মিয়ানমারে বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান দু’দেশের সম্পর্ক উন্নয়নে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। তিনি শীঘ্রই দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হবে বলে আশাবাদ ব্যক্ত করে দ্বিপাক্ষিক যোগাযোগ বৃদ্ধি ও রাষ্ট্রীয়ভাবে কি কি সহায়তা প্রদান করা যায় তার সুপারিশমালা প্রদানের জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানান। এছাড়া মিয়ানমারের রাখাইন উপকূল এলাকা থেকে নির্মাণ কাজে ব্যবহৃত পাথর সংগ্রহ, লবণ প্রক্রিয়াজাতকরণ, কৃষি ও মৎস্যসহ বিভিন্ন সম্ভাবনাময় খাতে ব্যবসায়ীদের বিনিয়োগে উৎসাহিত করতে চেম্বার নেতৃবৃন্দের প্রতি অনুরোধ জানান।

মতামত...