,

সর্বশেষ
bnr ad 250x70 1

মিয়ানমারে বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এমনেস্টির

এখনো পুড়ছে রোহিঙ্গাদের বাড়ি ঘর অ্যামনেস্টি

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::যুক্তরাজ্যভিত্তিক এমনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারে বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ করেছে। জাতিগত মুসলিম সম্প্রদায়কে বহিষ্কারের লক্ষে সম্প্রতি পরিচালিত পরিকল্পিত অভিযান চলাকালে শত শত নারী, পুরুষ ও শিশু হত্যা করায় মিয়ানমারে নিশংসতার ওপর বুধবার প্রকাশিত সংস্থার এক প্রতিবেদনে দেশটির বিরুদ্ধে এই অভিযোগ করা হয়।

১২০ জন রোহিঙ্গার দেয়া জবানবন্দি ও স্যাটেলাইটের মাধ্যমে সংগৃহীত তথ্য প্রমাণের ভিত্তিতে তৈরি তথ্যভিত্তিক এই প্রতিবেদনে এই আর্ন্তজাতিক মানবাধিকার গ্রুপটি বলেছে, এমনেস্টি ইন্টারন্যাশাল সংগৃহীত প্রত্যক্ষদশীর জবানবন্দি, স্যাচেলাইট ছবি ও পরিসংখ্যান, ফটো ও ভিডিও প্রমাণাদি থেকেও একই প্রমাণ মিলেছে। এতে বলা হয়, লাখ লাখ রোহিঙ্গা নারী, পুরুষ এবং শিশু ব্যাপকভাবে সহিংসতার শিকার হয়েছে, তাদের উপর হামলা হয়েছে, যা মানবতার বিরুদ্ধে অপরাধের সামিল।

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী দেশটির উত্তরাঞ্চলে রাখাইন রাজ্যে জাতিগত রোহিঙ্গা মুসলমানদের দেশ থেকে বিতাড়িত করতে সুপরিকল্পিত অভিযানের মাধ্যমে সমগ্র রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বরোচিত হামলা চালায়। প্রতিবেদনে বলা হয়, নিরাপত্তা চৌকিতে মুসলিম বিদ্রোহীদের হামলার অভিযোগে পরিচালিত সেনা অভিযানে ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত ৫ লাখ ৮০ হাজার রোহিঙ্গা জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়ে গিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এমনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, এ ধরনের জঘন্য অপরাধ ন্যায় বিচারের পথে বাধা সৃষ্টির প্রথম পদক্ষেপ।

প্রতিবেদনে বলা হয়, স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, রোহিঙ্গা অধ্যুষিত সমগ্র গ্রামে রোহিঙ্গাদের বাড়ি ও মসজিদ আগুনে পুড়ছে। অথচ ঠিক মাত্র এক থেকে দুইশত গজ দূরে অরোহিঙ্গা এলাকা সম্পূর্ণ নিরাপদ রয়েছে।–বাসস।

মতামত...