,

সর্বশেষ
bnr ad 250x70 1

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যায় ইসরাইলী অস্ত্র

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::মিয়ানমারে আরকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যাসহ জাতিগত নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনী যেসব অস্ত্র ব্যবহার করেছে তা ইসরাইল সরবরবাহ করছে। গত কয়েক মাস ধরে ইসরাইল এ অস্ত্র সরবরাহ করছে। আর এ তথ্য ফাঁস করে দেয়ায় তেলআবিবে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ম্যাং ম্যাং লিনকে তলব করেছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে রাশিয়ার আরবি সংবাদ চ্যানেল রুসিয়া আল-ইয়াওম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার তেলআবিবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক উপ মহাপরিচালক গিলাড কোহেনের সঙ্গে সাক্ষাৎ করেন মিয়ানমারের রাষ্ট্রদূত মং মং লিন। এ সময় রাষ্ট্রদূত মিয়ানমাররকে ইসরাইলের অস্ত্র সরবরাহ সংক্রান্ত বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করে তা প্রত্যাহার করে নেন বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

এর আগে ইসরায়েল-মিয়ানমারের সাথে একটি অস্ত্র চুক্তি স্বাক্ষর করেছে এমন খবর বৃহস্পতিবার দেশটির আর্মির রেডিওতে বলার কয়েক ঘণ্টা পরই মিয়ানমারের রাষ্ট্রদূত মং মং লিন এ বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা প্রার্থনা করেন।

ইসরাইল পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তেলআবিব মিয়ানমারের কাছে কোনো ধরনের অস্ত্র বিক্রি করেনি। এনিয়ে গত এক মাসে দ্বিতীয়বার মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রির কথা অস্বীকার করল ইসরাইল।

মতামত...