,

সর্বশেষ
bnr ad 250x70 1

মুসলিম নিয়ে ট্রাম্প-বুশ উত্তপ্ত বিতর্ক

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন-প্রত্যাশীরা দলীয় বিতর্কে উত্তপ্ত বক্তব্য ও বিতর্কে পরস্পরকে ঘায়েল করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাদের এ বিতর্কের একটা অংশজুড়ে অবধারিতভাবে এসে যায় আইএস ও মুসলিম প্রসঙ্গ।

তবে মনোনয়নের দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প ও জেব বুশের বিতর্ক আলাদা করে উত্তাপ ছড়ায়। গতকাল মঙ্গলবার লাস ভেগাসে অনুষ্ঠিত বিতর্কে এই দুই নেতাকে দেখা যায় মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশের নিষেধাজ্ঞার বিষয় নিয়ে উত্তপ্ত বাক্য-বিনিময় করতে। খবর সিএনএনের।

রিপাবলিকান পার্টির মঙ্গলবারের বিতর্কে নয়জন মনোনয়ন-প্রত্যাশী অংশ নেন। বিতর্কে প্রায় এক ঘণ্টা তারা জঙ্গি সংগঠন আইএস নিয়ে কথা বলেন। এ ছাড়া অভিবাসন নিয়েও কথা বলেন তারা। প্রার্থীরা উত্তপ্ত বক্তব্য ও বিতর্কে একে অপরকে ধরাশায়ী করার চেষ্টা চালান।

যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপে নিজের ঘোষণা আবারও ব্যক্ত করেন ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে জেব বুশ ট্রাম্পের এ ধারণাকে অলীক ও পাগলামি চিন্তা বলে মন্তব্য করেন। দুজনের উত্তপ্ত বাক্য বিনিময়ের একপর্যায়ে জেব বুশের উদ্দেশে ট্রাম্প বলেন, “জেব, জনমত জরিপে আমি যখন ৪২ শতাংশ, তোমার অবস্থান মাত্র তিন শতাংশ।”  রাজনৈতিক বিতর্কে অভিজ্ঞ না হলেও দলীয় বিতর্কে তিনি ভালো করেছেন বলেও মনে করছেন ট্রাম্প।

জবাবে জেব বুশ বলেন, যুক্তরাষ্ট্র কোনো হটকারিতার দেশ নয়।

রিপাবলিকান দলের প্রার্থী বিতর্কে যুক্তরাষ্ট্রের জাতীয় বিষয় তেমন প্রাধান্য পায়নি। প্রায় সব প্রার্থী অভিবাসনের নামে অবৈধ ব্যক্তিদের কীভাবে ঠেকানো যায়, মেক্সিকো সীমান্তে কীভাবে বেষ্টনী দেওয়া যায়—এসব বিষয় নিয়েই বিতর্কে জড়ান। সবাই একযোগে প্রেসিডেন্ট বারাক ওবামার ব্যর্থতার সমালোচনা করেন। আইএস দমন ও সিরিয়া পরিস্থিতি সামাল দিতে কঠিন সব পরিকল্পনার কথা তুলে ধরেন তারা।

মতামত...